World

কিমের ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ল উত্তর কোরিয়ার বুকেই!

একেই বুঝি বলে বুমেরাংয়ের মার। যার ডেস্কে পরমাণু বোমার বোতাম থাকে, তাঁর অস্ত্রই বেইমানি করল দেশের সঙ্গে।

একেই বুঝি বলে বুমেরাংয়ের মার। যার ডেস্কে পরমাণু বোমার বোতাম থাকে, তাঁর অস্ত্রই বেইমানি করল দেশের সঙ্গে। উত্তর কোরিয়ার মাটি থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র পাল্টা এসে বিঁধল সে দেশেরই বুকে। এমন অদ্ভুত ঘটনাটি যদিও বিদায় নেওয়া ২০১৭-র। তবে সম্প্রতি তা প্রকাশ্যে আসায় হইচই পড়ে গিয়েছে কূটনৈতিক মহলে।

রাষ্ট্রসংঘ ও মার্কিন যুক্তরাষ্ট্রের চোখরাঙানিকে তোয়াক্কা করেন না উত্তর কোরিয়ার শাসক কিম জং উন। নিষেধাজ্ঞা অমান্য করে একের পর এক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের ঘটনায় তার প্রমাণ দিয়ে চলেছেন তিনি।

গত বছর এপ্রিলে উত্তর কোরিয়ার দক্ষিণ পিয়ংইয়ং প্রদেশের পুকচাং থেকে লক্ষ্যভেদ করতে উড়ান দিয়েছিল হোয়াসং-১২/কেএন১৭ নামে ক্ষেপণাস্ত্রটি। স্বল্প দূরত্ব অতিক্রম করতে সক্ষম ক্ষেপণাস্ত্রটি উড়ানের মিনিট খানেক পরেই যান্ত্রিক গোলযোগের শিকার হয়। যারফলে মাঝ আকাশ থেকেই বোঁ করে ঘুরে উত্তর কোরিয়ার তোকচোন শহরে মুখ থুবড়ে পড়ে সে। তবে ক্ষেপণাস্ত্রের আঘাতে হতাহতের হাত থেকে বেঁচে গেছেন ২০ হাজার শহরবাসী। আশপাশের বেশ কয়েকটি বাড়ি, কলকারখানা বা কৃষিভবন ক্ষেপণাস্ত্রের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়। পুরো বিষয়টি উত্তর কোরিয়ার প্রশাসন চেপে গেলেও চোখ এড়ায়নি মহাকাশে পাহারাদার মার্কিন উপগ্রহের।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button