Monday , February 17 2020
Nirmala Sitharaman
সাংবাদিক বৈঠকে অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, ছবি - আইএএনএস

মিশে যাচ্ছে ১০টি ব্যাঙ্ক, তৈরি হচ্ছে ৪টি অস্তিত্ব

ভারতের ১০টি ব্যাঙ্ক মিশে যাচ্ছে। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে মিশে যাচ্ছে ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স। এই ৩টি ব্যাঙ্ক মিলে আদপে একটি ব্যাঙ্কের অস্তিত্ব তৈরি হচ্ছে। এর ফলে ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্সের মোট অর্থ মিলিয়ে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক হয়ে উঠতে চলেছে ভারতের দ্বিতীয় বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। যাদের মোট ব্যবসার অঙ্ক দাঁড়াতে চলেছে ১৭.৫ লক্ষ কোটি টাকা।

এই ৩টি ব্যাঙ্ক ছাড়াও মিশে যাচ্ছে কানাড়া ব্যাঙ্ক ও সিন্ডিকেট ব্যাঙ্ক। অন্যদিকে ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, অন্ধ্র ব্যাঙ্ক ও কর্পোরেশন ব্যাঙ্ক মিশে যাচ্ছে নিজেদের মধ্যে। অন্যদিকে ইন্ডিয়ান ব্যাঙ্ক ও এলাহাবাদ ব্যাঙ্ক নিজেদের মধ্যে মিশে এক হয়ে যাচ্ছে। ফলে ১০টি ব্যাঙ্ক নিজেদের মধ্যে মিশে ৪টি অস্তিত্ব তৈরি করছে। শুক্রবার একথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।

অর্থমন্ত্রী অবশ্য জানান ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া স্বাধীনভাবে আলাদা আলাদাভাবে কাজ করবে। এদিনের সিদ্ধান্তের পর ভারতে এখন ১২টি মাত্র রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের অস্তিত্ব তৈরি হচ্ছে। আগে যার সংখ্যা ছিল ২৭টি। সরকারের দাবি এতে ব্যাঙ্কগুলি আরও ভালভাবে চলতে পারবে। সীতারমন জানান, সরকার আরও শক্তিশালী অর্থকরী ব্যবস্থা চাইছে। যাতে ভারত ৫ ট্রিলিয়ন ডলার অর্থনীতি হওয়ার লক্ষ্যমাত্রা স্পর্শ করতে পারে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *