World

দেশের সকলের জন্য বিনামূল্যে সানস্ক্রিন বিলি করবে সরকার

দেশের বাসিন্দাদের ত্বকের কথা মাথায় রেখেই হয়তো এই সিদ্ধান্ত। দেশের সকলের জন্য বিনামূল্যে সানস্ক্রিন দেবে সরকার। কীভাবে পাওয়া যাবে সেটাও চমকপ্রদ।

রোদের প্রকার বদলাচ্ছে। ভয়ংকর হচ্ছে সরাসরি রোদ লাগা। যা ত্বকের প্রভূত ক্ষতি করছে। সূর্যের অতিবেগুনি রশ্মি তো চামড়ার ক্ষতি করছেই, এই অতিবেগুনি রশ্মি থেকে ক্যানসারও ছড়াচ্ছে।

এসব থেকে রক্ষা পেতে রোদে সানস্ক্রিন চামড়ার ওপর সেই আস্তরণ তৈরি করে যা সকলকে রোদের ক্ষতির প্রভাব থেকে দূরে রাখে। ফলে রোদ লাগলেও সানস্ক্রিন মাখা থাকলে ত্বকের বিপদ কম।

কিন্তু গ্রীষ্ম জুড়ে দেশের সকলের পক্ষে নিয়মিতভাবে সানস্ক্রিন ব্যবহার সম্ভব নাও হতে পারে। সঙ্গে সবসময় নাও থাকতে পারে সানস্ক্রিন। তাই নেদারল্যান্ডস সরকার এক অভিনব রাস্তায় হাঁটল।

গ্রীষ্মে দেশের মানুষকে রোদের ক্ষতিকর প্রভাব থেকে দূরে রাখতে নেদারল্যান্ডস সরকার রাস্তার মোড় থেকে শুরু করে খেলার জায়গা, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, পার্ক, মানুষের জমায়েত স্থান এবং এমন নানা জায়গায় সানস্ক্রিন বিতরণের ব্যবস্থা করল।


নেদারল্যান্ডসে ত্বকের ক্যানসার বাড়ছে। তাই সরকার আর কোনও ঝুঁকি নিতে রাজি নয় তার দেশের মানুষের সুরক্ষায়। দ্যা গার্ডিয়ান পত্রিকায় এই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

করোনার সময় নেদারল্যান্ডসে সর্বত্র হ্যান্ড স্যানিটাইজার ডিসপেনসার বসিয়েছিল সেখানকার সরকার। আসন্ন গরমে এবার সেখানেই ভরে রাখা হবে সানস্ক্রিন ক্রিম। যা যে কেউ ব্যবহার করতে পারবেন বিনামূল্যে।

এই প্রকল্পে নেদারল্যান্ডস সরকারের একটা মোটা টাকা খরচ হবে ঠিকই, কিন্তু সে দেশের সরকার যে তার দেশের বাসিন্দাদের ত্বকের স্বাস্থ্য ও সুরক্ষার সঙ্গে কোনও আপস করতে রাজি নয় তা এই পদক্ষেপ থেকেই স্পষ্ট।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button