Saturday , December 7 2019
Nepal
ফাইল : নেপালে বন্যায় দুর্গতদের উদ্ধারে বিপর্যয় মোকাবিলা বাহিনী, ছবি - আইএএনএস

টানা বৃষ্টিতে পাহাড়ের কোলে ধস, মৃত ৮

নেপালে বৃষ্টি অব্যাহত। বৃষ্টি থামার নাম নিচ্ছে না। ফলে বিভিন্ন পাহাড়ি এলাকায় মাটি আলগা হয়ে ধস নামছে। বৃষ্টির জন্য গ্রাম ছেড়ে তো যেতে পারেন না বাসিন্দারা। আবার ধস নামার বিপদও রয়েছে। তেমনই পাহাড়ের কোলে অবস্থিত ২টি গ্রামের ওপর মঙ্গলবার নেমে আসে ধস। আর ধস জনবসতির ওপর নেমে আসা মানেই আতঙ্ক।

পাহাড় থেকে নেমে আসা ধসে চাপা পড়ে যায় ২টি গ্রামের অনেক ঘর। প্রাথমিক হিসাব বলছে ধসে চাপা পড়ে মৃত্যু হয় ৮ জনের। আহত বেশ কয়েকজনকে ধসের স্তূপ থেকে বার করে আনা হয়। ঘটনাটি ঘটেছে নেপালের গুলমি জেলার পাহাড়ি এলাকার ২টি গ্রামে। যদিও নেপালে যবে থেকে বৃষ্টি শুরু হয়েছে ধস নামা নিত্য দিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে।

মঙ্গলবার ধসের নিচে চাপা পড়া মানুষজনকে উদ্ধার করা বা ধস পরিস্কার করার কাজ ব্যাহত হয় বৃষ্টির জন্য। নেপালে প্রবল বৃষ্টি হয়েই চলেছে। বন্যাও হয়েছে অনেক জায়গায়। বহু এলাকা পাহাড়ি ধসে চাপা পড়ে গেছে। বৃষ্টির জেরে গত ১৫ জুলাই পর্যন্ত ৬৭ জনের মৃত্যু হয়েছে নেপালে। বৃষ্টি যত হচ্ছে ততই পরিস্থিতি খারাপ হচ্ছে। নেপালের যা পরিস্থিতি হয়েছে তাতে বৃষ্টি থামার পরও তা স্বাভাবিক অবস্থায় ফেরাতে কোটি কোটি টাকা খরচ হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Advertisements
শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *