National

আমজনতা পাচ্ছে অভিনব পার্ক, বসবাস করবে ১০৮ আম বাসিন্দা

আমজনতা পেতে চলেছেন এক অভিনব পার্ক। সেখানে একসঙ্গে বসবাস করবে ১০৮ আম বাসিন্দা। চারিদিক মম করবে মন ভাল করা গন্ধে। বসবে হাটও।

গ্রীষ্ম আর বর্ষা, এই ২ ঋতুতে ভারতীয়দের রসনা তৃপ্তির অন্যই আনন্দ। এই ২ ঋতুতে আম নামে ফলটি দেশের প্রায় সব প্রান্তে তার সম্ভারে ভরে ওঠে। নানা প্রান্তের নানা আম বিখ্যাত। তাদের স্বাদও আলাদা। হিমসাগর, ল্যাংড়া, ফজলি, গোলাপখাস, চৌসা, দশেরি এবং এমন আরও কত কি!

যাঁরা যেখানে থাকেন সেখানকার আমগাছের সঙ্গে তাঁরা বেশি পরিচিত। এবার আমবিলাসী ভারতবাসীর জন্য তৈরি হচ্ছে একটি আম পার্ক। এ পার্কে শুধু আমগাছই থাকবে।

১০৮ রকম প্রকারের আমগাছে ভরা থাকবে ১৫ একরের আম বন। সেখানে ঘুরে আমগাছ দেখার সুযোগ পাবেন সকলে। আবার আমের ফলনও এতে উপকৃত হবে।

এখানে যে আম ফলবে তা এখানেই আম হাটে বিক্রি হবে। তাই এই পার্ক লাগোয়া একটি আম হাটও তৈরি হচ্ছে। এছাড়া মানুষের আম সম্বন্ধে আরও নানা তথ্য জানার সুবিধা করতে তৈরি হচ্ছে আম মিউজিয়াম।


উত্তরপ্রদেশের লখনউয়ের কাল্লি ওয়েস্টে এই আম পার্ক তৈরি হচ্ছে। খরচ পড়ছে ১৮ কোটি টাকা। উত্তরপ্রদেশ সরকার এই আম পার্ক তৈরি করছে।

আগামী ১৫ অগাস্ট এখানে আমের চারা বপন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। এই আম পার্কে ঢুকে একসঙ্গে ১০৮ রকম আমগাছের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ সব বয়সের মানুষের জন্যই এক পরম প্রাপ্তি। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button