National

বিরলতম সম্মান পেল দেশের এই নাচ, বিদেশে রাস্তা আটকে আনন্দ

অতি বিরল এ সম্মান অর্জন করা। সেটাই এবার পেয়ে গেল দেশের এই সাংস্কৃতিক নৃত্যশৈলী। অবশ্যই দেশের জন্য সম্মানের। বিদেশের রাস্তায় হল উৎসবও।

সহজে এ সম্মান জোটে না। কিন্তু তা ভারতের এই নাচ অর্জন করে নিতে পারল। সম্মান পাওয়ার আনন্দ দেশের মাটিতে তো হলই, সেইসঙ্গে আমেরিকার নিউ ইয়র্ক শহরের টাইমস স্কোয়ারের মত বিশেষ স্থানে বিলবোর্ডের সামনের রাস্তা জুড়ে হল এই নাচ।

সম্মান অর্জনের আনন্দে এই নাচে অংশ নিলেন আমেরিকাবাসী ভারতীয়েরা। ভারতের নানা প্রান্তে নানা সাংস্কৃতিক নৃত্যশৈলী রয়েছে। তারই একটি হল গুজরাটের গরবা।

এই গরবা হল মূলত মহিলাদের সংঘবদ্ধ এক নাচ। যা ভারতীয় সংস্কৃতির সঙ্গে জড়িয়ে আছে। ইউনেস্কো এই নাচকে কালচারাল হেরিটেজ-এর তালিকায় জায়গা দিল। এই সম্মান পাওয়া মুখের কথা নয়। যা গরবাকে এক আন্তর্জাতিক পরিচিতিও এনে দিল।

গরবা ইউনেস্কো-র তালিকায় স্থান পেয়েছে। এটা জানার পর গুজরাট জুড়েই নানা প্রান্তে গরবা আয়োজিত হয়। মূলত এই নাচে সকলেই মেতে ওঠেন নবরাত্রির সময়।


গুজরাটের বাসিন্দারা তাঁদের নানা শুভ অনুষ্ঠানেও গরবা নাচের আয়োজন করে থাকেন। এবার হল ইউনেস্কো থেকে স্বীকৃতি অর্জনের পর।

সেই গরবাই আবার টাইমস স্কোয়ারের সামনের রাস্তা আটকে আয়োজন হল। মার্কিনবাসী ভারতীয় মহিলারা রঙিন সাজে সেজে গরবা নাচে মেতে ওঠেন। যা দেখতে ও ক্যামেরাবন্দি করতে রাস্তায় দাঁড়িয়ে পড়েন খোদ মার্কিন নাগরিকেরাও।

অবশ্যই ইউনেস্কো-র এই স্বীকৃতি ভারতের জন্য এক বড় পাওনা। এই নিয়ে ইউনেস্কো-র কালচারাল হেরিটেজে ভারতের কুম্ভমেলা, রামলীলা, ছৌনাচ, দুর্গাপুজো সহ আরও বেশ কয়েকটি পরম্পরার পর গরবাও স্থান পেল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button