National

রাম জন্মভূমির পর লব কুশের জন্মস্থানের ভোল বদলাতে উদ্যোগী সরকার

ভগবান রামের ২ সন্তান লব আর কুশের জন্মস্থান দীর্ঘকাল সংস্কারের মুখ না দেখলেও এবার তার ভোল বদল করতে উদ্যোগ নিল সরকার।

অযোধ্যায় রাম মন্দিরের দরজা সর্বসাধারণের জন্য খুলে যাওয়া এখন সময়ের অপেক্ষা। এরমধ্যেই উত্তরপ্রদেশ সরকার ভগবান রামের ২ সন্তান লব ও কুশের জন্মস্থানকে ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে। রামের জন্মভূমি সেজে উঠছে। সেখানে তাঁর সন্তানদের জন্মস্থান অবহেলায় পড়ে থাকবে কেন? এই ভাবনাই হয়তো এমন এক উদ্যোগের জন্ম দিল।

অযোধ্যা থেকে খুব দূরে নয় লব কুশের জন্মস্থান। কানপুরের বিথুরে রয়েছে বাল্মীকি আশ্রম। মনে করা হয় এই আশ্রমেই লব ও কুশের জন্ম হয়েছিল। তাই এই আশ্রমের গুরুত্ব যথেষ্ট।

একাধারে তা মহর্ষি বাল্মীকির আশ্রম, আবার তা লব কুশের জন্মস্থান বলে কথিত। সেই জায়গার ধর্মীয় গুরুত্ব অপরিসীম। ফলে রাম জন্মভূমি সাজিয়ে তোলার পাশাপাশি এই আশ্রমকে সাজিয়ে তোলার উদ্যোগে খামতি রাখছে না উত্তরপ্রদেশ সরকার।

ই-টেন্ডারের মাধ্যমে একটি সংস্থার হাতে তুলে দেওয়া হবে এই সংস্কারের কাজ। ১ কোটি ৫২ লক্ষ টাকা খরচ হবে এই কাজে। বিশেষজ্ঞেরা মনে করছেন এই জায়গার ঐতিহাসিক ও ধর্মীয় গুরুত্ব এতটাই যে এর সংস্কার সাধন আবশ্যিক।


এছাড়াও উত্তরপ্রদেশ সরকার আরও ২টি স্থানের সংস্কার সাধন করতে চলেছে। যার একটি মথুরার রাজা সীতারাম মহল এবং অন্যটি রসিক বিহারী মন্দির। যা ফতেপুরের শিবরাজপুরে অবস্থিত। এই ২টি স্থানের সংস্কারসাধনে উত্তরপ্রদেশের সরকার প্রায় ২ কোটি টাকা খরচ করতে চলেছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button