National

স্কুলে বই বিতরণে কারচুপি হচ্ছে কিনা সেদিকে অভিনব উপায়ে নজর রাখবে সরকার

স্কুলে স্কুলে ছাত্রছাত্রীদের হাতে সরকারি বই বিতরণ করা হয়। এই বই ছাপা থেকে তা স্কুলে ছাত্রছাত্রীদের হাতে পৌঁছনো পর্যন্ত নজরে রাখার এক অভিনব কৌশল নিল সরকার।

সরকারি স্কুলগুলিতে প্রথম শ্রেণি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের হাতে বিনামূল্যে বই তুলে দেয় বিভিন্ন রাজ্যসরকার। সেই বই ছাপা হয় সরকারি ছাপাখানাতেই। অথবা কয়েকটি রাজ্যে বিশেষ কয়েকটি প্রকাশককে বরাত দেওয়া হয় রাজ্যসরকারের তরফে বই ছাপার জন্য।

কিন্তু সেই বই ছাপা হওয়ার পর জেলা স্তর, ব্লক স্তর হয়ে স্কুলে স্কুলে পৌঁছনো এবং বইগুলি সঠিক নিয়ম মেনে প্রতিটি ছাত্রছাত্রীর হাতে তুলে দেওয়ার প্রক্রিয়া স্বচ্ছ এবং সময়ানুবর্তী হচ্ছে কিনা তা দেখার জন্য কিছু আধিকারিকের ওপর ভরসা রাখে ওই রাজ্যের সরকার। যা পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও প্রযোজ্য। এবার এই প্রক্রিয়ায় আধুনিক প্রযুক্তির ছোঁয়া লাগাল উত্তরপ্রদেশ সরকার।

সেখানে এবার কিউআর কোড ব্যবহার করা হবে প্রতিটি বইয়ের ক্ষেত্রে। ১৬ কোটি বই ছাপা হয়েছে ছাত্রছাত্রীদের দেওয়ার জন্য। ১ কোটি ৮০ লক্ষ ছাত্রছাত্রীর হাতে বই পৌঁছবে।

এই বই পৌঁছনো সব নিয়ম মেনে সময় নেমে সঠিকভাবে হচ্ছে কিনা তা জানার জন্য আর কোনও আধিকারিক নয়, যন্ত্রের ওপর ভরসা রাখল যোগী আদিত্যনাথ সরকার।


প্রতিটি বইতে এবার জুড়ে দেওয়া হল কিউআর কোড। যার হাত ধরে বইয়ের ছাপা থেকে শুরু করে বিভিন্ন স্তর পার করে বই কবে কখন কোথায় এবং কোন ছাত্রের হাতে পৌঁছল তা জানান দেবে ওই কিউআর কোড।

এই প্রক্রিয়া আপাতত পাইলট প্রকল্প বা পরীক্ষামূলক প্রকল্প হিসাবে লখনউয়ের ১০০টি স্কুলে চালু করা হচ্ছে। ক্রমে তা রাজ্যের সব স্কুলে ছড়িয়ে দেওয়া হবে। এতে স্কুলের বই বিতরণে স্বচ্ছতা আসবে এবং অভিযোগ কমবে বলেই মনে করছেন বিশেষজ্ঞেরা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button