National

কুকুরপ্রেমীদের জন্য খারাপ খবর, এ শহরে আর যথেচ্ছ কুকুর পোষা যাবেনা

বাড়িতে কুকুর তো অনেকেই পোষেন। একটা কেন একাধিক কুকুরও পোষেন। কিন্তু এবার এ শহরে আর বাড়িতে যথেচ্ছ কুকুর রাখা যাবেনা।

বাড়িতে কুকুর পোষা যাবেনা এমনটা নয়। তবে কুকুর পছন্দ বলে যথেচ্ছ কুকুর পুষবেন এমনটা করা যাবেনা। বরং প্রশাসন এবার বাড়িতে কুকুর পোষার সংখ্যা স্পষ্ট করে দিল।

তার বেশি কুকুর একটি পরিবার বাড়িতে পুষতে পারবেনা। সেখানেই শেষ নয়, বাড়িতে কুকুর পোষার খরচও এক লাফে অনেকটা বাড়িয়ে দিয়েছে নবাবের শহরের প্রশাসন।

লখনউ পুরসভার তরফে জানিয়ে দেওয়া হয়েছে যে একজন ব্যক্তি ২টির বেশি কুকুর আর বাড়িতে পুষতে পারবেননা। লাইসেন্স নিয়েও নয়।

১টি বা ২টি কুকুর রাখার জন্য যে লাইসেন্স হয় তা বছর বছর নবীকরণ করাতে হবে। এবার লাইসেন্স নবীকরণ করাতে গেলেও ধাক্কা খাবেন কুকুরপ্রেমীরা। কারণ বিদেশি কুকুর হলে তার লাইসেন্স ফি বাৎসরিক ১ হাজার টাকা করে দেওয়া হয়েছে।


যা এতদিন ছিল বড় বিদেশি কুকুরের ক্ষেত্রে ৫০০ টাকা এবং ছোট বিদেশি কুকুরের ক্ষেত্রে ৩০০ টাকা। ফলে অনুমেয় যে কতটা লাফ দিল বাৎসরিক ফি।

তবে বিদেশি না হয়ে যদি কোনও কুকুরপ্রেমী বাড়িতে ১ বা ২টি যাই কুকুর পুষুন তা ভারতীয় কুকুরদের তালিকাভুক্ত হয় তাহলে দেশি কুকুরের ক্ষেত্রে বাৎসরিক লাইসেন্স ফি ২০০ টাকাই রেখে দিয়েছে লখনউ পুরসভা।

ফলে কুকুরপ্রেমীদের ক্ষেত্রে এটা একটা বড় ধাক্কা। তবে এটা পরিস্কার নয় যে যাঁদের ইতিমধ্যেই ২টির বেশি কুকুর বাড়িতে রয়েছে তাঁরা কি করবেন! — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button