National

সঙ্গমে এবার নতুন হাতছানি, মনের মত সুযোগের অপেক্ষায় ভক্তগণ

সঙ্গমে এবার এক ভাবনার অতীত সুযোগ সামনে আসছে। মনের মত এই সুযোগ সম্বন্ধে শোনামাত্র মানুষজন উচ্ছ্বসিত হয়ে পড়েছেন। সুযোগ হাতছাড়া করতে রাজি নন কেউই।

এখনও অপেক্ষা প্রায় আড়াই বছর। তাতে কি! এমন সুযোগ যে তৈরি হতে পারে এটাই তো ভাবনার অতীত ছিল! শতাব্দী প্রাচীন এই মহামিলন পূর্ণকুম্ভ রূপে ফিরে আসে প্রতি ১২ বছরে। ২০২৫ সালে সেই পূর্ণকুম্ভ হতে চলেছে। যা প্রয়াগরাজে আয়োজিত হবে।

গঙ্গা, যমুনা ও সরস্বতীর মিলনস্থল সঙ্গমে স্নান করে কুম্ভ স্নানের পুণ্য অর্জন করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে তো বটেই, বিদেশ থেকেও বহু মানুষের ভিড় জমে। কোটি কোটি মানুষের এই মহামিলন বিশ্বের আর কোথাও কোনও কিছুকে কেন্দ্র করে হয়না।


আকর্ষণীয় খবর পড়তে ডাউনলোড করুন নীলকণ্ঠ.in অ্যাপ

কুম্ভমেলায় বালির ওপর দিয়ে হেঁটে চলা, পুণ্যস্নান এসব তো মানুষের অভিজ্ঞতার মধ্যে পড়ছে। যেটা সাধারণ মানুষের হাতে ছিলনা, সেটা হল আকাশপথে কুম্ভ মেলার প্রাঙ্গণ, নদী, সঙ্গমস্থল দেখা।

লক্ষ লক্ষ মানুষের হেঁটে চলা দেখা। যা স্মৃতির মণিকোঠায় চিরকালীন হয়ে থাকতে পারে। এমন দৃশ্য চোখে দেখার জন্য আকাশপথে নজর দেওয়া সাধারণের হাতের বাইরে ছিল।

এবার সেই সুযোগ ২০২৫ সালে হাতের মুঠোয় আসতে চলেছে। প্রয়াগের সেই মহা কুম্ভে কুম্ভমেলার প্রাঙ্গণ জুড়ে জালের মত ছড়িয়ে পড়তে চলেছে রোপওয়ের সুবিধা।

যা এখনও স্থির হয়েছে বিমান মণ্ডপম থেকে ত্রিবেণী পুশ, নৈনির দিকে যমুনার উপর দিয়ে বা ঝাঁসির দিকে গঙ্গার ওপর দিয়ে উল্টা কিলা পর্যন্ত তৈরি করা হবে রোপওয়ের একাধিক রুট। এতে সাধারণ মানুষ উঠে কুম্ভমেলাকে একদম অন্য রূপে দেখার সুযোগ পাবেন। নদীর ওপর দিয়েও যাবে এই রোপওয়ে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *