National

বদলে যাচ্ছে পানীয় জল, এবার অন্য জলে তৃষ্ণা মেটাবে গ্রাম

এও এক পদক্ষেপ। উন্নয়নের পথে এক ধাপ। যেখানে মানুষের বেঁচে থাকার প্রাথমিক শর্ত পূরণ করতে উদ্যোগ নজর কাড়ল। গ্রাম এখন তৃষ্ণা মেটাবে অন্য জলে।

পুরো দেশের কয়েকটি স্থান বাদ দিলে অধিকাংশ জায়গায় বড় সমস্যা পানীয় জল। শহরাঞ্চলে পরিশোধিত পানীয় জলের সরবরাহ থাকলেও গ্রামাঞ্চলে সেটাও প্রায় নেই। অধিকাংশ ক্ষেত্রে গ্রামবাসীদের নির্ভর করতে হয় টিউবওয়েল বা কুয়োর জলে।

যদিও এখন গ্রামে গ্রামে বিশুদ্ধ পানীয় জল নলের মাধ্যমে পৌঁছে দেওয়ার উদ্যোগ শুরু হয়েছে। যেমন শুরু হয়েছে মডেল গ্রাম বানানোর উদ্যোগ। আর এমনই এক মডেল গ্রাম বানাতে এবার জোর দেওয়া হল সেখানকার পানীয় জলে।

শহরাঞ্চলে অনেক পরিবারে ওয়াটার ফিল্টার লাগানো থাকে। তাতে আবার আরও মেশিনও লাগানো হয়। জলকে পরিশুদ্ধ রূপ দিতে এই আরও মেশিনের গুরুত্ব যথেষ্ট।

কিন্তু সে তো বাড়িতে পরিবারের জন্য আরও মেশিন। এবার তেমনই আরও মেশিন লাগানো হল গোটা গ্রামকে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে দিতে।


৪টি বিশাল আরও মেশিন গ্রামে লাগানো হয়েছে। যেখানে জল পরিশুদ্ধ হয়ে পৌঁছে যাচ্ছে গ্রামের প্রতিটি বাড়িতে। গ্রামের বাসিন্দারা আরও মেশিনে ছাঁকা জল পান করছেন নিশ্চিন্তে।

উত্তরপ্রদেশের বরেলির একটি গ্রামে এমন এক উদ্যোগ কার্যত গোটা দেশের জন্য একটি উদাহরণ হল। আদর্শ গ্রাম পঞ্চায়েত গঠনের উদ্দেশ্যে একটি মডেল গ্রামের রূপ দিতে সে রাজ্যে এই প্রথম কোনও গ্রামে আরও মেশিনে ছাঁকা জল সরবরাহ হচ্ছে। আর সেটাও গ্রাম পঞ্চায়েতের উদ্যোগে। এই উদ্যোগ কিন্তু গোটা দেশকে পথ দেখাল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button