National

গারদের পিছনে এবার শ্যাম্পু, চটি, চা বিস্কুট

গারদের পিছনে যাদের রাতদিন কাটে সেই বন্দিদের জীবন বদলাচ্ছে। সুযোগ সুবিধার তালিকা লম্বা হচ্ছে। সেই তালিকায় এবার নতুন সংযোজন।

গারদের পিছনের জীবন যে কতটা কঠিন তা বন্দিরা জানে। তবে সেই কঠিন জীবনে এবার যুক্ত হচ্ছে স্বাভাবিক জীবনের সুযোগ সুবিধা। আর সে তালিকা ক্রমশ লম্বা হচ্ছে।

যেমন এবার জেলবন্দিদের জন্য শ্যাম্পুর ব্যবস্থা করল সরকার। ফলে তারা এবার চুল পরিস্কার রাখতে শ্যাম্পু পাবে। বিশেষত এই শ্যাম্পুর সিদ্ধান্ত মহিলা বন্দিদের কথা ভেবে আরও বেশি করে নেওয়া হয়েছে।

এছাড়া বন্দিদের খালি পায়েই জেলে হাঁটতে হয়। এবার তারা সে জায়গায় চটি পেতে চলেছে। তাতে তাদের ঠান্ডা বা গরমে যে কোনও জায়গায় হাঁটাচলা করতে অসুবিধা হবেনা। বিকেলের মেনুও যোগ হচ্ছে। বিকেলে চা ও বিস্কুট মিলবে খাওয়ার জন্য।

উত্তরপ্রদেশের সব সংশোধনাগারে এবার এই নয়া নির্দেশিকা এসে পৌঁছেছে। ফলে সেখানে বন্দিদের জীবন আরও একটু ভাল হতে চলেছে।

এছাড়া জেলবন্দি যে মহিলাদের সন্তান খুব ছোট তারা তার মায়ের সঙ্গেই থাকে। সেসব শিশুদের জন্য বিশেষ খেলা ও পড়ার ব্যবস্থা করা হয়েছে জেলের মধ্যেই। ফলে সেখানে শিশুরা স্বাভাবিকভাবে বড় হওয়ার সুযোগ পাবে।

সর্বভারতীয় জেল উন্নয়ন কমিটি ও মানবাধিকার কমিশনের যৌথ প্রস্তাবে সায় দিয়ে এই নয়া ব্যবস্থা করছে উত্তরপ্রদেশের সরকার। এতে গারদে পিছনে কাটানো মানুষের জীবন কিছুটা বদলাবে।

এছাড়া জেলবন্দিদের পড়াশোনা ও কারিগরি শিক্ষার ব্যবস্থাও করা হয়েছে। সেখানে তাদের বিশেষ প্রশিক্ষণ দেওয়া হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button