National

স্কুলের বাইরে যান নিয়ন্ত্রণের দায়িত্ব নিতে হবে স্কুলের শিক্ষকদেরই, জানাল পুলিশ

স্কুলে শিক্ষকরা পড়াতে আসেন ঠিকই। অনেক সময় স্কুলের অফিসিয়াল কাজও সামলে দেন। নবাবি শহরে এবার তাঁদের ওপর স্কুলের বাইরে যান নিয়ন্ত্রণের দায়িত্বও বর্তাল।

স্কুল যখন শুরু হয় এবং ছুটি হয় তখন কিছুটা সময়ের জন্য স্কুলের বাইরে ছাত্রছাত্রী, অভিভাবকদের ভিড় জমে যায়। স্কুলের বাস থেকে ব্যক্তিগত গাড়ি, রিক্সা, সাইকেল, স্কুটারের ঢল নামে স্কুলের গেটের সামনে। ফলে রাস্তা যায় অবরুদ্ধ হয়ে। এর ফলে অন্যরা সমস্যায় পড়েন।

এই সমস্যা মেটাতে এবার স্কুলকেই দায়িত্ব নিতে হবে বলে জানিয়ে দিল নবাবের শহরের পুলিশ। শহরের স্কুলগুলিকে স্কুল শুরু এবং ছুটির সময় সুরক্ষাকর্মী নিয়োগ করতে হবে। তাঁদের পরিচালনের দায়িত্ব থাকবে স্কুলেরই কোনও শিক্ষকের ওপর।

সেই শিক্ষক নজর রাখবেন যাতে ছাত্রছাত্রীদের নিয়ে অভিভাবকরা সুষ্ঠুভাবে বাড়ি ফিরে যান। স্কুলের সামনে ভিড় না করেন। এমনকি যাঁরা গাড়ি আনছেন তাঁরা যাতে তাঁদের গাড়ি পার্কিংয়ের জন্য নির্দিষ্ট স্থানেই রাখেন সেদিকটাও দেখার দায়িত্ব সংশ্লিষ্ট শিক্ষকের বলেই জানিয়ে দিয়েছে পুলিশ।

তাঁকেই নির্দেশ দিয়ে সুরক্ষাকর্মীকে দিয়ে এই পুরো পরিস্থিতি সামাল দিতে হবে। পুলিশের তরফে এও জানানো হয়েছে লখনউ শহরে এই প্রথম পুলিশ এই বার্তা স্কুলগুলির কাছে পাঠালেও এর আগেই দিল্লিতে এমন ব্যবস্থা চালু আছে।


লখনউ শহরে এমন স্কুলও রয়েছে যা বিধান ভবনের কাছেই। বিধান ভবনে ভিভিআইপি লোকজনের যাতায়াত। স্কুলের কারণে যানজটে তাঁদের গাড়িও আটকে যাচ্ছে।

এছাড়া বিভিন্ন অফিসেও সমস্যা হচ্ছে এই প্রাত্যহিক স্কুলের শুরু ও ছুটির সময়ের ভিড়ের জন্য। গাড়ি স্তব্ধ হয়ে যাচ্ছে কিছুটা সময়ের জন্য। এসব মেটাতে লখনউ পুলিশের এই শিক্ষককে দায়িত্ব দেওয়ার নীতি কতটা কার্যকরী হয় সেদিকে তাকিয়ে দেশের অন্যান্য শহরের পুলিশ প্রশাসনও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button