National

গোধূলি লগ্নে রীতি মেনে বিয়ে হল ব্যাঙের, ছটফটে বর কনেকে ধরে রাখতে নাজেহাল মহিলারা

ধুমধামের এতটুকু অভাব ছিলনা। রীতি পালনও হয়েছে খুঁটিনাটি মেনে। লগ্ন মেনে বিয়ে হয়ে গেল ২ ব্যাঙের। যে বিয়েতে অতিথির সংখ্যা নেহাত কম ছিলনা।

দূর থেকে কেউ যদি বিয়েবাড়ির দিকে দেখেন তাহলে মনে হবে ২ মানবহৃদয় একে অপরের সঙ্গে চিরদিনের জন্য সাতপাকে বাঁধা পড়ছে। আদপে সেখানে হল ২ ব্যাঙের বিয়ে।

২ ব্যাঙই অত্যন্ত ছটফটে। অন্তত এমনই দাবি আগত মহিলাদের। বিয়ের আয়োজনে থাকা মহিলারা বরকনেকে ধরে রাখতে হিমসিম খেয়ে যান। চেপে না ধরলেই লাফিয়ে পালানোর চেষ্টা করছে ২ জনেই। কিন্তু বিয়ে বলে কথা। ২ জনকেই স্থির করতে তাই চেপে ধরে রাখা ছাড়া উপায় ছিলনা।

তাদের পরানো হয়েছিল মালা। সনাতনি প্রথা মেনে একাধিক পুরোহিত মন্ত্রোচ্চারণ করছিলেন। বিয়ের মন্ত্র ও শ্লোক পাঠ চলছিল। গোধূলি লগ্নে বেশ ধুমধাম করেই যাবতীয় প্রথা রীতি মেনে ২ ব্যাঙের বিয়ে হয় মঙ্গলবার রাতে।

বিয়েতে আমন্ত্রিত ছিলেন গোটা এলাকার মানুষ। বিয়ের আয়োজকরা তাঁদের সকলের জন্য খাবারের আয়োজনে ত্রুটি রাখেননি।


একদম বিয়ে বাড়ির ভূরিভোজ সেরেই অতিথিরা বাড়ির দিকে পা বাড়ান। যাওয়ার আগে ব্যাঙ দম্পতিতে আশির্বাদ ও শুভেচ্ছা জানাতে ভোলেননি তাঁরা।

আয়োজকরা জানাচ্ছেন, এলাকা জুড়ে দীর্ঘদিন ধরে বৃষ্টি নেই। বর্ষায় মাটি ক্রমশ শুকিয়ে যাচ্ছে। কৃষকদের মাথায় হাত পড়েছে। তাই বহু প্রাচীন আপ্তবাক্য মেনে ব্যাঙের বিয়ে দিলেন তাঁরা।

বৃষ্টির দেবতা ইন্দ্রদেবকে খুশি করতেই এই উদ্যোগ। কথিত আছে ব্যাঙের বিয়ে দিলে সেই অঞ্চলে ভাল বৃষ্টি হয়। সেই চেষ্টাও করে ফেললেন উত্তরপ্রদেশের গোরক্ষপুরের বাসিন্দারা। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button