National

সম্রাট শাহজাহান তাজমহল তৈরির সময় টেন্ডার ডাকেননি, সাফাই মন্ত্রীর

সাফাই দিতে শাহজাহানকে টেনে আনলেন এক মন্ত্রী। তাজমহল তৈরির সময় শাহজাহানও টেন্ডার ডাকেননি বলে দাবি করলেন তিনি। তাঁর দাবি, তাই তাজমহল এখনও এত সুন্দর।

১৬৩২ সাল থেকে ১৬৫৩ সালের মধ্যে তৈরি হয়েছিল বিশ্বের অন্যতম আশ্চর্য প্রেমের প্রতীক তাজমহল। এত শত বছর পার করেও এখনও তা ততটাই সুন্দর। কিন্তু কেন সুন্দর? কারণ শাহজাহান যখন তাজমহল তৈরি করেছিলেন তখন তিনি তাজমহল তৈরির জন্য কারও কাছে কোটেশন চাননি।

এই ভাষাতেই আত্মপক্ষ সমর্থনে যুক্তি সাজালেন গোয়ার কলা ও সংস্কৃতি মন্ত্রী গোবিন্দ গাউদে। কিন্তু কেন তাঁকে এমন যুক্তি সামনে আনতে হল?

গোয়ার কলা ভবনে সংস্কারের কাজ শুরু হতে চলেছে। যে সংস্কার কাজের জন্য রাজ্যসরকার এক ঠিকাদারকে দায়িত্ব দিয়েছে। কিন্তু রাজ্য সরকারি কাজের ক্ষেত্রে টেন্ডার ডাকা উচিত। সেখানে কোটেশন দেবে বিভিন্ন ঠিকাদার সংস্থা। তারপর তা যাচাই করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়, কাজ কাকে দেওয়া হবে।

এক্ষেত্রে তা কেন করা হয়নি তা নিয়ে প্রশ্ন সামনে এনেছেন গোয়া ফরওয়ার্ড পার্টির প্রধান ফতোরদার বিধায়ক বিজয় সারদেশাই। এভাবে টেন্ডার না ডেকে পছন্দমত কাউকে কাজ দেওয়ায় সরকারি নিয়ম লঙ্ঘন করা হয়েছে বলে দাবি করেছেন তিনি।


কলা ভবনের সংস্কারে মোটামুটি ৪৯ কোটি টাকা খরচ হবে। এই কাজ শুরুর আগে এভাবে টেন্ডার না ডেকে একজন পছন্দের ঠিকাদারকে কাজ দেওয়া নিয়ে তদন্তের দাবি তুলেছেন সারদেশাই।

যদিও এসব প্রশ্ন তোলাকে গুরুত্ব দিতে নারাজ গোবিন্দ গাউদে। তিনি জানিয়েছেন, কলা ভবনের অবিলম্বে সংস্কারের দরকার ছিল। তাই এক ঠিকাদারকে কাজটা করতে দেওয়া হয়েছে। এক্ষেত্রে যদি কোনও নিয়ম লঙ্ঘন হয়ে থাকে তা তিনি সামলে নেবেন বলেও জানিয়েছেন মন্ত্রী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button