National

অবশেষে ১০৮ বছর ধরে চলা মামলার রায় দিল আদালত

সেই ব্রিটিশ আমলে এই মামলা শুরু হয়েছিল। যা শেষ হল এই ২০২২ সালে এসে। ১০৮ বছর ধরে চলল এই মামলা। এও এক ইতিহাস রচনা করল।

মামলা একবার হওয়া মানে তারপর তা অনেক সময়ই দীর্ঘ সময় ধরে চলে। বছরের পর বছর ধরে মামলা চলছে এমন উদাহরণ নেহাত কম নয়। তবে ১০৮ বছর ধরে একটি মামলা চলার কথা কেউ হয়তো শোনেননি। অবশেষে সেই উদাহরণও তৈরি হল।

১৯১৪ সালে হওয়া একটি মামলার রায় বার হল ২০২২ সালে এসে। এখানেই অবশ্য শেষ নাও হতে পারে। এই রায় দিয়েছে জেলা আদালত। যাঁদের বিপক্ষে রায় গেছে তাঁরা এখন চাইলে এই মামলা নিয়ে উচ্চ আদালতের দ্বারস্থ হতেই পারেন।

একটি জমি সংক্রান্ত মামলা এই ১০৮ বছর ধরে চলেছে। বিহারের আরা জেলার ভোজপুরে একটি ৯ একর জমি ছিল আজহার খান নামে এক ব্যক্তির। তাঁর কাছ থেকে সেই জমির ৩ একর কেনে এক রাজপুত পরিবার। কিন্তু ২ রাজপুত পরিবারের মধ্যে ওই জমির মালিকানা নিয়ে ঝগড়া বাঁধে।

বিষয়টি নিয়ে এক পরিবারের কর্তা দরবারি সিং ১৯১৪ সালে মামলা করেন। তাঁর দাবি ছিল ওই ৩ একর তাঁর। প্রতিপক্ষ রাজপুত পরিবারের সঙ্গে তাঁর আদালতে লড়াই শুরু হয়। এরপর সেই মামলা চলতেই থাকে।

দেশ স্বাধীন হয়। কিন্তু মামলা চলতেই থাকে। এরমধ্যে দরবারি সিংয়ের মৃত্যু হয়েছে। তাঁর ছেলে মামলা টানেন। তারপর তাঁর ছেলে। আর এখন তাঁরও ছেলে এই মামলার শেষ দেখলেন।

বিহারের আরা-র অতিরিক্ত জেলা বিচারক ১০৮ বছর ধরে চলা মামলার রায় দেন। মামলা দরবারি সিংয়ের পক্ষে গিয়েছে। তবে দরবারি সিংয়ের প্রপৌত্র জানিয়েছেন তিনি শুনেছেন প্রতিপক্ষ উচ্চ আদালতে যেতে চলেছে। তাতে তাঁর অসুবিধা নেই। তিনি সেখানেও মামলা লড়বেন।

প্রসঙ্গত শতাধিক বছরের এই বিতর্কিত জমি এতদিন রাজ্যসরকারের আয়ত্তে ছিল। জেলা আদালত তা দরবারি সিংয়ের পরিবারকে ফিরিয়ে দিতে নির্দেশ দিয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.