National

প্রবল গরমে যাত্রীদের স্বস্তি দিতে বাগান সঙ্গে করে ঘুরছেন অটো চালক

প্রবল গরমে পুড়ছে দেশের একটা বড় অংশ। কিন্তু রাস্তায় তো বার হতেই হচ্ছে। মানুষকে তাই এই গরমে যাত্রাপথে স্বস্তি দিতে বাগান নিয়ে ঘুরছেন এক অটো চালক।

কলকাতা সহ রাজ্যের সিংহভাগ গত কয়েকদিনে দহন জ্বালা থেকে কিছুটা হলেও মুক্তি পেয়েছে। সৌজন্যে অবশ্যই আকাশে মেঘের আস্তরণ ও মাঝেমধ্যে বৃষ্টি।

বাংলার কপালে সেটুকু জুটলেও দেশের উত্তর পশ্চিম ভাগে কিন্তু পরিস্থিতি মোটেও সুবিধের নয়। সেখানে গরম অব্যাহত। পুড়ছে শহর থেকে গ্রাম। বইছে লু।

এই তালিকায় রয়েছে রাজধানী দিল্লিও। কিন্তু ব্যস্ত জীবনে গরম বলে তো আর কাজ ফেলে সকলে বাড়িতে বসে থাকতে পারছেন না। তাই গরম সহ্য করে এবং তার সঙ্গে লড়াই করে পথে বার হতেই হচ্ছে।

গন্তব্যে পৌঁছতে যানবাহনও নিতে হচ্ছে। দিল্লির এক অন্যতম যান অটো। শত শত অটোর মধ্যে একটি অটো কিন্তু সকলের চেয়ে আলাদা।

মহেন্দ্র কুমার নামে মধ্যবয়সী এক অটো চালক তাঁর অটোর মাথায় একটি বাগান বানিয়ে নিয়েছেন। সেখানে ২০ রকমের গাছ থেকে ঘাস ভরে থাকে। আর সেই বাগান অটোটাও ঠান্ডা রাখে। ফলে তাতে যাত্রা করার সময় এই গরমের হাত থেকে কিছুটা হলেও এই বাগানের জন্য স্বস্তি পান যাত্রীরা।

তবে মহেন্দ্র কুমার এখানেই থেমে থাকেননি। যাত্রীদের অসহ্য গরম থেকে বাঁচাতে অটোর মাথার বাগান ছাড়াও তিনি অটোর মধ্যে ২টি মিনি কুলার এবং ২টি ফ্যান লাগিয়েছেন। সব মিলিয়ে মাথার ওপর বাগান, চারধার থেকে কুলার ও ফ্যানের হাওয়ায় মহেন্দ্র কুমারের অটো এখন দিল্লির রাস্তায় সুপারহিট।

মহেন্দ্র জানিয়েছেন, তিনি যাত্রীদের এই গরমে কিছুটা স্বস্তি দিতেই এই বন্দোবস্ত করেছেন। তিনি এও জানিয়েছেন যে, এই প্রবল গরমে এমন এক অটো যাত্রার পর অনেক যাত্রীই খুশি হয়ে তাঁকে ভাড়া ছাড়াও অতিরিক্ত কিছু অর্থ হাতে দিয়ে যাচ্ছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button