National

প্রাচীন ভারতে যে আবিরে হোলি হত, সেই আবির ফিরছে আসন্ন হোলিতে

১২০ টাকা থেকে ৫০০ টাকায় প্রতি প্যাকেট ভেষজ আবির মিলবে। প্রাচীন ভারতে যে পদ্ধতিতে ভেষজ আবির তৈরি করা হত, এক্ষেত্রেও সেই পদ্ধতি কাজে লাগানো হচ্ছে।

আসছে রংয়ের উৎসব হোলি। হোলিকে কেন্দ্র করে নিঃশব্দ বিপ্লব করতে চলেছেন রাজস্থানের উদয়পুর জেলার বাসিন্দা আদিবাসী মহিলারা। উদয়পুরের প্রসিদ্ধ হোলি দেখতে আসেন বহু পর্যটক। তাঁদের কথা মাথায় রেখে ভেষজ আবির তৈরি করছেন উদয়পুর জেলার বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।

জানা গিয়েছে, গোলাপ, পলাশের মতো ফুল ব্যবহার করে যেমন হোলি খেলার জন্যে ভেষজ আবির তৈরি করা হচ্ছে, পাশাপাশি ভেষজ আবির তৈরির কাজে ব্যবহার করা হচ্ছে নানা ধরনের গাছগাছড়াও।

বর্তমানে ভেষজ আবির তৈরির কাজ চলছে উদয়পুরের কোটডা শহরে। হোলি উপলক্ষে যাঁরা এই ভেষজ আবির কিনবেন তাঁদের হাতে তুলে দেওয়া হবে উপহারও। এই বিশেষ ব্যবস্থার উদ্যোক্তা প্রশাসন।

সূত্রের খবর, আদিবাসী মহিলাদের মাধ্যমে তৈরি ভেষজ আবির কেনা যাবে বিভিন্ন শপিং মল থেকে শুরু করে পর্যটন কেন্দ্রগুলির স্টলে। এছাড়া সমবায় থেকেও আগ্রহীরা কিনতে পারবেন ভেষজ আবির, যা পুরোপুরিভাবে রাসায়নিক মুক্ত।

প্রশাসন জানিয়েছে, ঝাডোল এবং কোটডায় বসবাসকারী আদিবাসী মহিলারাই মূলত ভেষজ আবির তৈরি করছেন। ব্যবসা লাভজনক হবে বলেই মনে করছে প্রশাসন। এর ফলে একইসঙ্গে দরিদ্র আদিবাসী মহিলাদের রোজগারের পথ সুগম হবে।

কেমন দাম পড়বে ভেষজ আবিরের? এই আবির মিলবে ১২০ টাকা থেকে ৫০০ টাকার ভিতর প্রতি প্যাকেট পিছু। প্রাচীন ভারতে যে পদ্ধতিতে ভেষজ আবির তৈরি করা হত, এক্ষেত্রেও সেই পদ্ধতি কাজে লাগানো হচ্ছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.