National

১টি বছর পার, এবার চিঠিতেও থাকবে টিকার ছোঁয়া

এবার টিকার স্পর্শ থাকবে চিঠির গায়ে। তেমনই হল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উদ্যোগে। প্রসঙ্গত রবিবার ১ বছর পূর্ণ হল দেশে টিকাকরণের।

২০২১ সালের ১৬ জানুয়ারি। ওইদিনই শুরু হয়েছিল ভারতে করোনা প্রতিষেধক টিকাকরণের। যার জন্য ২০২০ সাল জুড়ে মানুষ হাপিত্যেশ করে অপেক্ষায় ছিলেন। ১৬ জানুয়ারি শুরু হওয়ার পর ধাপেধাপে টিকাকরণ পৌঁছে গেছে দেশের প্রায় সব মানুষের কাছে। এখন বাকি ১ থেকে ১৪ বছর বয়সের ছেলেমেয়েদের টিকাকরণ কর্মসূচি।

১৫ থেকে সব বয়সের মানুষের টিকাকরণ এখন চলছে। এরমধ্যেই কেটে গেল ১টা বছর। আবার ফিরে এল ১৬ জানুয়ারি দিনটা। ভারতে করোনা প্রতিষেধক টিকার বর্ষপূর্তি উপলক্ষে এদিন প্রধানমন্ত্রীও শুভেচ্ছা জানিয়েছেন। সেইসঙ্গে ভারতে তৈরি করোনা প্রতিষেধক টিকা কোভ্যাক্সিন প্রয়োগেরও এদিন ১ বছর পূর্ণ হয়েছে।

২ ধরনের টিকা মিলিয়ে ১ বছরে ১৫৬ কোটি টিকা প্রদান করা হয়েছে। এরমধ্যে কারও ২টি ডোজ সম্পূর্ণ হয়েছে। কারও ১টি ডোজ। এবার এই বর্ষপূর্তির সাফল্যকে মনে রাখার মত করে তুলতে একটি পদক্ষেপ নিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

রবিবার কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক ভারতে টিকা প্রদানের ১ বছর ও দেশে তৈরি টিকা কোভ্যাক্সিন প্রয়োগের ১ বছরকে মনে রাখার মত করে রাখতে একটি বিশেষ ডাক টিকিটের উদ্বোধন করেছে।

একটি ভার্চুয়াল অনুষ্ঠানে এই ডাক টিকিটের উদ্বোধন করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। ডাক টিকিটটির দাম ৫ টাকা। চিঠিতে ৫ টাকার ডাক টিকিট লাগাতে হলে সাধারণ মানুষ এই ডাক টিকিট ব্যবহার করতে পারবেন। এদিন টিকা তৈরির জন্য বিজ্ঞানীদেরও ধন্যবাদ জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.