National

সোমবার থেকে রাজধানীতে খুলছে দোকান, মল, রেস্তোরাঁ

দেশের সব জায়গায় করোনার প্রকোপ কমেনি। তবে যেখানে কমছে সেখানে এবার আনলক পর্ব চালু হচ্ছে। সোমবার থেকে দেশের রাজধানী শহরে খুলে যাচ্ছে অনেককিছু।

মুম্বই শহরে আনলক পর্ব ধাপে ধাপে চালু হয়ে গেছে। ক্রমশ ছন্দে ফেরার চেষ্টা চলছে সেখানে। এবার সেই তালিকায় যুক্ত হল দেশের রাজধানী শহর দিল্লিও।

করোনার দ্বিতীয় ঢেউতে ছারখার হতে দেখা গেছে দিল্লিকে। মৃত্যু, অক্সিজেনের হাহাকার, লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকা সংক্রমণ সবই দেখেছেন দিল্লিবাসী। সেই তাণ্ডব এখন অনেকটা নিয়ন্ত্রণে। ফলে সোমবার থেকে দিল্লিতে খুলতে চলেছে অনেককিছুই।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন সোমবার থেকে দোকানপসার সবই সপ্তাহের প্রতিদিন খোলা রাখা যাবে। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা রাখা যাবে।

রেস্তোরাঁর ক্ষেত্রে এতদিন বাড়িতে নিয়ে যাওয়ার সুযোগ বা হোম ডেলিভারির সুযোগ খোলা থাকলেও রেস্তোরাঁয় বসে খাওয়ার সুযোগ ছিলনা। এবার সেই সুযোগ তৈরি হল।


তবে রেস্তোরাঁয় বসে খাওয়ার জন্য সেখানকার ৫০ শতাংশ সিটই ভর্তি করা যাবে। দিল্লির প্রতি পুর এলাকায় একটি করে বাজার খোলা যাবে। তবে সেখানেও বিক্রেতার সংখ্যা থাকবে মোট ক্ষমতার ৫০ শতাংশ।

সরকারি অফিসও খুলছে। সেখানে ১০০ শতাংশ কর্মীই আসতে পারবেন। তবে বেসরকারি অফিসগুলিকে আপাতত ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করতে হবে। ধর্মীয় স্থান খোলা যাবে, তবে কোনও ভক্ত সমাগম হবে না।

কেজরিওয়াল জানিয়েছেন, এক সপ্তাহের জন্য পরীক্ষামূলকভাবে এসব ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। যদি দেখা যায় এতে সংক্রমণ বাড়ছে তাহলে ফের কড়া পদক্ষেপ কড়া হবে। দিল্লিতে ৩ অঙ্কে নেমেছে প্রাত্যহিক সংক্রমণ। মৃত্যু নেমেছে ৩০-এর নিচে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article
Back to top button