National

চাঁদনি রাতে ‘পুনম অবলোকন’, লাফিয়ে বাড়ল গির অরণ্যের সিংহ

গির অরণ্যে সিংহের সংখ্যা উল্লেখজনকভাবে বাড়ল। এজন্য গুজরাটবাসীকে অভিনন্দন জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

নয়াদিল্লি : গির অরণ্যের এশিয়াটিক সিংহ বিশ্বের মানুষের কাছে পরিচিত। রয়্যাল বেঙ্গল টাইগারের মতই গিরের সিংহের সংখ্যা বৃদ্ধির চেষ্টা চলছিল। সেজন্য সিংহের আচরণক্ষেত্রও বাড়ানো হয়। বাড়ানো হয় জঙ্গলে নজরদারি। প্রয়োজনীয় যাবতীয় পদক্ষেপের সুফল অবশেষে পেলেন বন কর্মীরা। ২০১৫-এর পর ২০২০-তে যে সিংহসুমারি গির অরণ্যে হয়েছে তাতে দেখা গেছে সিংহের সংখ্যা ২৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

২০১৫ সালে গির অরণ্যে সিংহের সংখ্যা ছিল ৫২৩টি। সেখানে ২০২০ সালের সিংহসুমারি বলছে এখানে এখন সিংহের সংখ্যা দাঁড়িয়েছে ৬৭৪টি। গত ৫ বছরে কার্যত লাফিয়ে বেড়েছে সিংহের সংখ্যা। ১৫১টি সিংহ বেড়েছে ৫ বছরে। যা দেখে কার্যত আপ্লুত গির অরণ্যের দায়িত্বে থাকা বন আধিকারিক থেকে কর্মীরা।

সিংহসুমারির পদ্ধতিও চমকপ্রদ। বন দফতরের কাছে এই সিংহ গণনা ‘পুনম অবলোকন’ নামে পরিচিত। পূর্ণিমার রাতে নজরদারি চালিয়ে এই গণনা করা হয়। গত ৫ ও ৬ জুন এই গণনা করা হয় চাঁদনি রাতে। গির অরণ্যে ১৯৯০ সালে সিংহের সংখ্যা ছিল মাত্র ২৮৪টি। এদিকে গির অরণ্যে সিংহের উল্লেখযোগ্য সংখ্যা বৃদ্ধিতে গুজরাটবাসীকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button