National

রাজ্যগুলিকে নতুন নির্দেশ দিল স্বরাষ্ট্রমন্ত্রক

সব রাজ্যের মুখ্যসচিব ও কেন্দ্রশাসিত অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক প্রধানকে চিঠি পাঠাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা এই চিঠি দিয়েছেন।

লকডাউন চালু হওয়ার পর থেকে দেড় মাসের ওপর কেটে গেছে। দেশের বিভিন্ন প্রান্তের কার্যত সিংহভাগ প্রাইভেট ক্লিনিক, নার্সিংহোম, ডায়াগনস্টিক সেন্টার বন্ধ। এবার সেগুলি খোলাতে উদ্যোগী হল কেন্দ্র। স্বরাষ্ট্র সচিব অজয় ভাল্লা সব রাজ্যের মুখ্যসচিব ও কেন্দ্র শাসিত অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক প্রধানকে চিঠি পাঠিয়ে নির্দেশ দিয়েছে তাঁরা যেন অবশ্যই তাঁদের রাজ্যের সব প্রাইভেট ক্লিনিক, নার্সিংহোম, ডায়াগনস্টিক সেন্টার খোলার বন্দোবস্ত করেন। সেখানকার সব চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীরা যাতে কাজে যোগ দেন তাও নিশ্চিত করতে বলা হয়েছে চিঠিতে।

গত রবিবার ক্যাবিনেট সচিব রাজীব গৌবা-র সঙ্গে বৈঠক হয় সব রাজ্যের মুখ্যসচিব ও স্বাস্থ্য দফতরের প্রিন্সিপাল সেক্রেটারিদের সঙ্গে। ছিলেন কেন্দ্রশাসিত অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত প্রশাসনিক প্রধানরাও। সেই বৈঠকের সিদ্ধান্তের হাত ধরেই সোমবার এই চিঠি দেন স্বরাষ্ট্র সচিব। তিনি জানিয়েছেন, হাসপাতালগুলির ওপর চাপ কমাতে এই পদক্ষেপ জরুরি। রাজ্য সরকারগুলি যেন দ্রুত প্রাইভেট ক্লিনিক, নার্সিংহোম, ডায়াগনস্টিক সেন্টার চালু করায় জোর দেয়।

পশ্চিমবঙ্গেও লকডাউনের পর থেকে অনেক জায়গায় চিকিৎসক পাওয়া যাচ্ছে না। চিকিৎসকেরা বসছেন না। সব ক্লিনিক বন্ধ। নার্সিংহোম বন্ধ। ব্যক্তিগত ক্লিনিক বন্ধ। সামান্যই কয়েকজন চিকিৎসক এরমধ্যেও রোগী দেখছেন। মাঝে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এই সমস্যার কথা জানিয়েছিলেন। চেয়েছিলেন যেন পাড়ায় পাড়ায় চিকিৎসকেরা রোগী দেখা শুরু করেন। এবার এই সংক্রান্ত কেন্দ্রীয় নির্দেশও সামনে এল। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button