National

অনেকটাই কমল কড়াকড়ি, দেশে পা রাখা এখন আরও সহজ

কমে গেল কড়াকড়ি। বিদেশ থেকে দেশের মাটিতে পা রাখতে গেলে আর ৭ দিনের নিভৃতবাস আবশ্যিক রইল না। অনেক নিয়ম শিথিল হয়ে গেল নতুন নির্দেশিকায়।

বিদেশ থেকে ভারতে পা রাখতে গেলে গত প্রায় দেড় মাসে যে কড়াকড়ি নিয়ম পালন করতে হয়েছে তা আর আবশ্যিক থাকছে না। নয়া কেন্দ্রীয় নির্দেশিকায় অনেক নিময় শিথিল করা হয়েছে।

এই নয়া নির্দেশিকা সারা দেশের সব বিমানবন্দরে আগামী ১৪ ফেব্রুয়ারি সোমবার থেকে লাগু হবে। নয়া নির্দেশিকায় নিয়মের কড়াকড়িতে শিথিলতা বিদেশ থেকে ভারতে আসতে চাওয়া মানুষজনকে অনেকটাই নিশ্চিন্ত করেছে।

জানুয়ারির শুরু থেকে বিদেশ থেকে ভারতে পা রাখতে গেলে মানতে হচ্ছিল একগুচ্ছ নিয়ম। ৭ দিন নিভৃতবাসে কাটাতে হচ্ছিল। তারপর ফের পরীক্ষা। তার রিপোর্ট নেগেটিভ হলে তবে ছাড়। নাহলে ফের নিভৃতবাস।

এছাড়া ছিল আত্ম পর্যবেক্ষণের নিয়ম। এখন নিভৃতবাস উঠে গিয়ে সোমবার থেকে কেবল মাত্র আত্ম পর্যবেক্ষণ নিয়ম থাকবে। তবে বিদেশ থেকে দেশে নামার আগে এয়ার সুবিধা পোর্টালে সকলকে একটি মুচলেকা ফর্ম পূরণ করতে হচ্ছে।

সেখানে ১৪ দিনের আত্ম পর্যবেক্ষণ ছাড়াও সকলকে ভারতে নামার ৭২ ঘণ্টার আগে করা নেগেটিভ রিপোর্ট পেশ করতে হবে। তবে ভারত যে বিশেষভাবে ঝুঁকিপূর্ণ দেশের তালিকা তৈরি করেছিল তা আগামী সোমবার থেকে আর থাকছে না। অবশ্য সব নিয়ম তাদের ক্ষেত্রেই প্রযোজ্য হবে যাদের ভারত সংক্রমণ নিয়ন্ত্রণে সঠিক পদক্ষেপ করেছে বলে মান্যতা দিয়েছে।

তবে আগামী সোমবার থেকে নিয়মে শিথিলতা বিদেশ থেকে ভারতে আসতে চাওয়া দেশি বিদেশি মানুষজনকে অনেকটাই স্বস্তি দিয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.