Kolkata

রাজ্যে খুলে যাচ্ছে স্কুল, কবে থেকে জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী

রাজ্যে ফের খুলে যাচ্ছে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়। সোমবার সেকথা ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও বেশ কিছু ছাড় দেওয়া হয়েছে।

রাজ্যে স্কুল, কলেজ খোলা নিয়ে অভিভাবক থেকে ছাত্রছাত্রী থেকে শিক্ষক শিক্ষিকা, সকলেই ক্রমশ সরব হচ্ছিলেন। প্রশ্ন উঠছিল আর কতদিন এমন চলবে? কদিন আগে পাড়ায় শিক্ষালয়ের কথা ঘোষণা করেছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তবে তিনি সেদিন এও জানিয়েছিলেন স্কুল কবে খুলবে বা ধাপে ধাপে তা কীভাবে খোলা হবে তা মুখ্যমন্ত্রীই জানাবেন।

সোমবার মুখ্যমন্ত্রী জানিয়ে দিলেন রাজ্যে স্কুল, কলেজ খুলে যাচ্ছে ৩ ফেব্রুয়ারি থেকে। তবে স্কুলে গিয়ে ক্লাস করতে পারবে অষ্টম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা। পঞ্চম থেকে সপ্তম শ্রেণির শিক্ষা চলবে পাড়ায় শিক্ষালয় থেকেই।

স্কুল খোলার পর ছাত্রছাত্রীরা ওইদিন থেকেই সরস্বতী পুজোর আয়োজন শুরু করতে পারবে। স্কুলে হবে সরস্বতী পুজো। সরস্বতী পুজো হবে ৫ ফেব্রুয়ারি। তার আগের দিন থেকেই রাজ্যসরকার সরস্বতী পুজো উপলক্ষে ছুটি ঘোষণা করেছে।

৩ তারিখ স্কুল খোলার পর ছাত্রছাত্রীরা ২ দিন পাচ্ছে পুজোর আয়োজনে। যা সরস্বতী পুজো আয়োজনে যথেষ্ট। স্কুলের পাশাপাশি ৩ ফেব্রুয়ারি থেকে খুলে যাচ্ছে কলেজ ও বিশ্ববিদ্যালয়।

স্কুল খোলা নিয়ে ক্রমশ রাজ্য জুড়ে যে দাবি উঠছিল তা যে এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্যে অনেকটা প্রশমিত হল তা বলাই বাহুল্য।

এখন যা দাঁড়াল তাতে ফেব্রুয়ারি থেকে পড়ুয়ারা আর বাড়িতে নয়, বাড়ি থেকে বেরিয়ে স্কুলের শিক্ষক শিক্ষিকার কাছে পড়া করবে। তবে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীরা করবে স্কুলে গিয়ে। আর পঞ্চম থেকে সপ্তম ক্লাসের ছাত্রছাত্রীরা পড়বে পাড়ায় শিক্ষালয়ে গিয়ে।

Show More

Leave a Reply

Your email address will not be published.