Kolkata

আশার আলো জ্বেলে ছোটদের ক্লাস চালু নিয়ে অবস্থান স্পষ্ট করলেন মুখ্যমন্ত্রী

রাজ্যের প্রথম থেকে সপ্তম শ্রেণির ছাত্রছাত্রীদের জন্য এখন চলছে পাড়ায় শিক্ষালয়। কবে তারা ক্লাসে বসে পড়াশোনা করবে? তার একটা ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী।

রাজ্যে জুড়ে এখন অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়ুয়ারা স্কুলে গিয়ে পড়াশোনা করছে। কিন্তু তার নিচের ক্লাসের ছাত্রছাত্রীরা এখনও ক্লাসে প্রবেশের অনুমতি পায়নি। তাদের পড়া চলছে খোলা প্রাঙ্গণে।

পাড়ায় শিক্ষালয়ই এখন তাদের পড়াশোনার একমাত্র ভরসা। সেখানেই তারা স্কুলের শিক্ষক শিক্ষিকাদের কাছে পড়ছে। কিন্তু কবে তারা এই খোলা জায়গা ছেড়ে ক্লাসে বসার সুযোগ পাবে? এ প্রশ্ন ছাত্রছাত্রী থেকে অভিভাবক সকলের।

অনেক প্রথিতযশা ব্যক্তিত্বও পরামর্শ দিচ্ছেন এবার ছোটদের জন্যও স্কুল খোলা প্রয়োজন। এসব কথা হয়তো মাথায় রেখেই এবার ছোটদের জন্য ক্লাস চালু করার একটা ইঙ্গিত দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে উদ্বাস্তুদের পাট্টা বিলি কর্মসূচিতে এসে বক্তব্য রাখতে গিয়ে এদিন স্কুল খোলার প্রসঙ্গও টেনে আনেন মুখ্যমন্ত্রী। জানান, রাজ্যসরকার এবার ছোটদের স্কুল খোলা নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে।

তবে করোনা পরিস্থিতি ভাল করে পর্যালোচনা করেই চূড়ান্ত সিদ্ধান্ত যে গ্রহণ করা হবে তাও স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী এদিন ৫০ শতাংশ ছাত্রছাত্রী নিয়ে সপ্তম শ্রেণি পর্যন্ত ক্লাস চালুর প্রস্তাব বিবেচনার প্রস্তাব দেন।

তাঁর পরামর্শ পরিস্থিতি বুঝে যদি ৫০ শতাংশ ছাত্রছাত্রী নিয়ে স্কুল খোলা হয় এবং সব ক্লাসের ছাত্রছাত্রীদের ২ ভাগে ভাগ করে নেওয়া হয় তাহলে সেভাবে স্কুল খোলা যেতে পারে।

সেক্ষেত্রে যারা সোমবার আসবে তারা মঙ্গলবার আসবে না। আবার আসবে বুধবার। আর মঙ্গলবার যারা আসবে তারা ফের বৃহস্পতিবার এল। এভাবে স্কুল খোলার একটা ইঙ্গিত কিন্তু তিনি এদিন দিয়ে দিলেন। তবে কবে এভাবে ক্লাস চালু হবে তা এদিন স্পষ্ট করেননি তিনি।

Show More

Leave a Reply

Your email address will not be published.