Kolkata

প্রায় ২ বছর পর রাজ্যে খুলে যাচ্ছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল

প্রায় ২ বছর কেটে গেছে ক্লাসের মুখ দেখেনি তারা। অবশেষে সেই দীর্ঘ প্রতীক্ষার অবসান হচ্ছে। রাজ্যে খুলে যাচ্ছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিকের ক্লাস।

রাজ্যে ইতিমধ্যেই অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা ক্লাসে বসে স্কুল করছে। তবে প্রথম থেকে সপ্তম শ্রেণির পড়ুয়াদের জন্য বরাদ্দ হয়েছিল পাড়ায় শিক্ষালয়। ফাঁকা জায়গায় বসে ক্লাস। তবে তা ১ সপ্তাহই চলল।

এবার ছোটদের জন্যও ক্লাসরুম খুলে দেওয়ার কথা ঘোষণা করল রাজ্যসরকার। নবান্নের তরফে সোমবার ঘোষণা করা হয়েছে আগামী ১৬ ফেব্রুয়ারি অর্থাৎ বুধবার থেকে রাজ্যে খুলে যাচ্ছে প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুলের ক্লাস।

তবে ঠিক কোন পদ্ধতি মেনে ক্লাস হবে তা এদিন পরিস্কার করা হয়নি। এটা জানাবে স্কুল শিক্ষা দফতর। তারাই নির্দিষ্ট গাইডলাইন স্থির করে দেবে।

মুখ্যমন্ত্রী আগেই নেতাজি ইন্ডোরে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে স্কুল খোলার প্রসঙ্গ টেনে জানিয়ে ছিলেন রাজ্যে সব ক্লাস চালু করে দেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে। তবে করোনা পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

সেইসঙ্গে তিনি পরামর্শ দিয়েছিলেন যে ছোটদের ক্লাস চালু হলে তা ৫০ শতাংশ ছাত্রছাত্রীতে ভেঙে নিয়ে একদিন অন্তরে তাদের ক্লাস করানো হোক। এখন সেই পদ্ধতি বুধবার থেকে চালু হয় কিনা সেটাও দেখার।

এদিকে শুধু প্রাথমিক বা উচ্চ প্রাথমিক বলেই নয়, এদিন অঙ্গনওয়াড়িও চালু হয়ে যাবে বলে নবান্নের তরফে জানানো হয়েছে। ফলে স্বাভাবিক জীবনের পঠনপাঠনে ফেরার পথে পড়ুয়ারা এ রাজ্যে অনেকটা এগিয়ে গেল।

Show More

Leave a Reply

Your email address will not be published.