Kolkata

রাজ্যে ১৬ ফেব্রুয়ারি থেকে জারি নয়া গাইডলাইন

তৃতীয় ঢেউকে মাথায় রেখে গত ৩ জানুয়ারি কড়া বিধিনিষেধ চালু করেছিল রাজ্য। তা ধাপে ধাপে শিথিলও হয়েছে। ১৬ ফেব্রুয়ারি থেকে হচ্ছে নয়া গাইডলাইন।

তৃতীয় ঢেউ আছড়ে পড়ার পর রাজ্যে গত ৩ জানুয়ারি থেকে চালু হয়েছিল নয়া বিধিনিষেধ। কড়া বিধিনিষেধের কথা ঘোষণা করেছিলেন রাজ্যের মুখ্যসচিব। পরে সেই বিধিনিষেধের রাশ একটু একটু করে আলগা করে রাজ্যসরকার।

১৫ ফেব্রুয়ারি পর্যন্ত রাজ্যে বিধিনিষেধের গাইডলাইন কী হবে তা ১৫ দিন আগেই ঘোষণা করেছিল রাজ্য। কিন্তু জানা ছিলনা ১৬ ফেব্রুয়ারি থেকে কী গাইডলাইন থাকবে।

ফলে অনেকেই মনে করছিলেন যে সব গাইডলাইন হয়তো ১৬ ফেব্রুয়ারি থেকে তুলে নেবে সরকার। তা কিন্তু হল না। কেবল শিথিল হল বিধিনিষেধ।

এখন রাত্রিকালীন কার্ফু জারি রয়েছে রাজ্যে। যা রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত বহাল থাকছে। আগামী ১৬ ফেব্রুয়ারি থেকে সেই সময়সীমা বদলে যাচ্ছে। আরও শিথিল হচ্ছে নিয়ম।

বুধবার থেকে রাত্রিকালীন কার্ফু রাত ১১টার পরিবর্তে রাত ১২টা থেকে প্রযোজ্য হবে। চলবে ভোর ৫টা পর্যন্তই। তবে রাজ্য জুড়েই প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খুলে দিচ্ছে রাজ্যসরকার। এটা বিধিনিষেধ শিথিল করার পথে একটা বড় পদক্ষেপ। প্রায় ২ বছর পর খুদে পড়ুয়ারা ফের ক্লাসে গিয়ে বসবে।

বড়দের স্কুল খুলে যাওয়ার পর এ প্রশ্ন সকলের ছিল ছোটদের স্কুল কবে খুলছে? শিক্ষাবিদ থেকে অভিভাবকদের একাংশ, সকলেই চাইছিলেন এবার স্কুল খুলে দেওয়া হোক। অবশেষে নয়া নির্দেশিকায় সেকথা ঘোষণা করল রাজ্যসরকার।

Show More

Leave a Reply

Your email address will not be published.