World

নিষেধাজ্ঞা তুলে বিপ্লব বরিসের, এবার কি তবে তাঁর দেখানো পথেই চলবে বিশ্ব

এও কার্যত এক বিপ্লব। স্বাধীনতা ফিরিয়ে দেওয়ার বিপ্লব। যা এক ঘোষণার মধ্যে দিয়ে সফল হল। যাবতীয় করোনা নিষেধাজ্ঞা তুলে নিলেন বরিস।

করোনায় সারা বিশ্বের সঙ্গে ব্রিটেনও বিধ্বস্ত হয়। বলা ভাল প্রতিটি ঢেউ ব্রিটিশদের নাস্তানাবুদ করে ছেড়েছে। হুহু করে ছড়িয়েছে সংক্রমণ। তবে আর নয়। এবার নিজের দেশেই এক বিপ্লব করে ফেললেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন।

ব্রিটিশ সংসদে তিনি ঘোষণা করেন দেশবাসীকে তিনি হারানো স্বাধীনতা ফিরিয়ে দেবেন। অতিমারিকে কেন্দ্র করে যে নিষেধাজ্ঞা দেশবাসীর ওপর ছিল তা তুলে নেওয়া হচ্ছে। এমনকি ব্রিটেনে করোনা পজিটিভ হলেও আর দরকার পড়বে না নিভৃতবাসের।

এবার থেকে ব্রিটিশ সরকারও আর করোনা পরীক্ষা বিনামূল্যে করবে না। বরং বরিস জনসন জানিয়েছেন এবার তাঁদের লক্ষ্য করোনার সঙ্গেই বসবাস।

বরিস জানিয়েছেন, যেভাবে দেশে টিকাকরণ হয়েছে তাতে এই নতুন রাস্তায় হেঁটে মানুষকে পুরনো জীবন ফিরিয়ে দেওয়া অনেক সহজ হয়েছে। ব্রিটিশ ইতিহাস এক ভয়ংকর পরিস্থিতির মধ্যে দিয়ে গেছে করোনার দিনগুলোয়।

এবার সব নিষেধাজ্ঞা তুলে নেওয়া তাই দেশের গর্বের দিন বলেই মনে করছেন বরিস। আগামী বৃহস্পতিবার থেকে ব্রিটেনে যাবতীয় করোনা নিষেধাজ্ঞা তুলে নেওয়া হচ্ছে।

বরিস পথ দেখিয়ে দিলেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ইঙ্গিত দিয়েছে যে করোনা এ বছরেই শেষ হবে। সব মিলিয়ে কী এবার ব্রিটেনের পথে হেঁটেই তাদের দেশ থেকেও সব নিষেধাজ্ঞা তুলে নেবে বিশ্বের বাকি দেশগুলি?

আপাতত এই প্রশ্নই বিশ্বের বাকি দেশগুলোর। বিশেষজ্ঞেরাও মেনে নিচ্ছেন ব্রিটেনের দেখানো পথেই এবার হাঁটতে চলেছে বিশ্বের অন্য দেশগুলিও। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show More

Leave a Reply

Your email address will not be published.