Kolkata

অনেকটা স্বস্তি, একগুচ্ছ ছাড় দিয়ে রাজ্যে বাড়ল বিধিনিষেধের সময়সীমা

রাজ্যে কড়া বিধিনিষেধ জারি রয়েছে গত ৩ জানুয়ারি থেকে। মাঝে কিছুটা ছাড় দেওয়া হয়েছিল। তবে ফেব্রুয়ারির শুরু থেকে ছাড়ের পরিমাণ অনেকটাই বাড়াল নবান্ন।

রাজ্যে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার পরই গত ৩ জানুয়ারি রাজ্যসরকার এ রাজ্যে কড়া বিধিনিষেধ আরোপ করে। তা অবশ্য জানুয়ারির মধ্যে সামান্য হলেও কিছুক্ষেত্রে শিথিল করা হয়। সেসব বিধিনিষেধের মেয়াদ সোমবার শেষ।

মঙ্গলবার থেকে নতুন মাস শুরু হচ্ছে। তাহলে কী নতুন মাসে আদৌ রাজ্যসরকার কোনও বিধিনিষেধ রাখছে? এ প্রশ্ন উঠছিল। সোমবার তা পরিস্কার করে দিলেন মুখ্যমন্ত্রী।


পড়ুন আকর্ষণীয় খবর, ডাউনলোড নীলকণ্ঠ.in অ্যাপ

রাজ্যে ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে বিধিনিষেধেরে মেয়াদ। আগামী ১৫ দিনে বিধিনিষেধ জারি থাকলেও তা অনেকটাই শিথিল করেছে সরকার। অনেক ক্ষেত্রেই ছাড় বাড়ানো হয়েছে। রাত্রিকালীন কার্ফুর সময় কামানো হয়েছে।

ফেব্রুয়ারি থেকে রাত্রি কার্ফু ১০টা থেকে ভোর ৫টার পরিবর্তে রাত ১১টা থেকে ভোর ৫টা পর্যন্ত করা হয়েছে। এছাড়া বিভিন্ন অফিসে ৭৫ শতাংশ কর্মী নিয়ে কাজ করা যাবে। এতদিন ছিল ৫০ শতাংশ। ফলে ওয়ার্ক ফ্রম হোম ২৫ শতাংশে নেমে এল।

খেলাধুলোর ক্ষেত্রে ৭৫ শতাংশ দর্শক নিয়ে ইভেন্ট আয়োজন করা যাবে। রেস্তোরাঁ, অডিটোরিয়াম, সিনেমা হল সব জায়গায় ৭৫ শতাংশ দর্শকে ছাড় দেওয়া হয়েছে।

ছাড় দেওয়া হয়েছে সুইমিং পুল খোলাতেও। অবশ্য মোট ক্ষমতার ৭৫ শতাংশ মানুষকে নিয়ে চালু করা যাবে সুইমিং পুল।

খুলে যাচ্ছে পর্যটন ক্ষেত্র। পার্কও খুলে দেওয়া হচ্ছে। তবে রাজনৈতিক সমাবেশ বা মিছিল ২০০ জনের মধ্যে রাখার নির্দেশ জারি থাকছে।

বিমান ওঠানামাতেও ছাড়া বেড়েছে। দিল্লি ও মুম্বই যাওয়ার বিমানে ছাড় দিয়েছে রাজ্য। তবে বেঙ্গালুরুর বিমান এখনই ওঠানামা নয়।

লন্ডন থেকে বিমান আসায় বিধিনিষেধ জারি হয়েছিল। তা তুলে নেওয়া হল। তবে যাত্রীদের আরটি-পিসিআর রিপোর্ট আবশ্যিক।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *