National

ফের বিমানে বাধ্যতামূলক মাস্ক, না মানলে কি হতে পারে জানিয়ে দিল ডিজিসিএ

বিমানে যাতায়াত করতে এখন অনেকেই মাস্ক পরছিলেন না। এবার ফের তা বাধ্যতামূলক করল ডিজিসিএ। না মানলে কড়া পদক্ষেপের রাস্তায় হাঁটার নির্দেশ।

গত আড়াই বছরে অনেক কিছুই দেখেছে বিশ্ব। যার একটি ছিল মুখে মাস্ক রাখা। তা অবশ্য হালফিল অনেকটাই কমেছিল। অনেকেই মাস্ক আর পরছিলেন না। রাস্তাঘাটে তো মাস্ক পরার প্রবণতা কমেছিলই, সেইসঙ্গে বিমান যাত্রার ক্ষেত্রেও অনেক যাত্রী মাস্কের তোয়াক্কা না করেই যাত্রা করছিলেন। কিন্তু সেই সুযোগ আর রইল না।

ডিজিসিএ এদিন স্পষ্ট নির্দেশে জানিয়ে দিয়েছে বিমান যাত্রায় মাস্ক থাকতেই হবে। বিমানবন্দর চত্বর এবং বিমানের মধ্যে কোনও সময় মাস্ক মুখ থেকে নামাতে পারবেননা যাত্রীরা।

যদি কোনও যাত্রীকে মাস্ক ছাড়া বা মাস্ক নামিয়ে যাত্রা করতে দেখা যায় তাহলে প্রয়োজনীয় কিকি পদক্ষেপ করা যাবে তাও স্পষ্ট করে দিয়েছে ডিজিসিএ।

ডিজিসিএ সাফ জানিয়ে দিয়েছে মাস্ক মুখে না থাকলে প্রথমে যাত্রীকে অনুরোধ করা হবে মাস্ক পরার জন্য। তাঁর কাছে না থাকলে বিমান সংস্থার তরফে একটি মাস্ক তাঁকে দিতে হবে।

তাও যদি কেউ মাস্ক পরতে না চান তাহলে বিমান থেকে তাঁকে নামিয়ে দেওয়া যাবে। আর যদি আকাশে ওড়ার সময় মুখে কেউ মাস্ক না রাখতে চান তাহলে তাঁকে নো ফ্লাই তালিকায় যুক্ত করে দেওয়া যাবে। তাঁকে আনরুলি প্যাসেঞ্জার বা আইনভঙ্গকারী যাত্রী হিসাবে নেওয়া হবে।

বিমানবন্দরে এবং বিমানে বারবার মাস্ক পরা এবং যাবতীয় নিয়ম মেনে চলার ঘোষণা করতেও নির্দেশ দিয়েছে ডিজিসিএ।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button