SciTech

সৌরজগতের ৪টি চাঁদে থাকতে পারে জল, যুগান্তকারী দাবি নাসার

সৌরজগতে জলের অস্তিত্ব সম্পর্কে ধারনাই বদলে গেল নাসার একটি গবেষণা সামনে আসার পর। সব ঠিকঠাক এগোলে পাঠ্যপুস্তকও বদলে যেতে পারে।

ইউরেনাস গ্রহটির ২৭টি চাঁদ রয়েছে। সেগুলি সম্বন্ধে বিজ্ঞানীরা যা জানতে পেরেছিলেন তার অনেকটাই তাঁরা ভাগ করে নিয়েছেন পৃথিবীর সাধারণ মানুষের সঙ্গে। ছোটরা স্কুলে পড়ার সময় থেকেই ইউরেনাস সম্বন্ধে একটি ধারনা নিয়ে বড় হয়।

ইউরেনাসের চাঁদেরা একটি গ্যাস ও বরফের তৈরি খণ্ড। সেই ধারনা এবার কিন্তু বদলে যেতে চলেছে। কারণ নাসার বিজ্ঞানীদের নতুন আবিষ্কার।

নাসার বিজ্ঞানীরা নতুন গবেষণার পর দাবি করেছেন, ইউরেনাসের যে সবচেয়ে বড় ৪টি চাঁদ রয়েছে সেগুলি কেবল বরফ আর গ্যাসেই তৈরি নয়। সেই ৪টি চাঁদেই রয়েছে বিশাল সমুদ্র।

সে সমুদ্রের গভীরতা বহু মাইল। অনেক মাইল গভীর সেই সব সমুদ্রে জল রয়েছে। যা এতদিন ভাবাই যেত না। মনে করা হত সেখানে কেবল গ্যাস আর বরফ রয়েছে।


কিন্তু এখন নাসার বিজ্ঞানীরা দাবি করছেন, ইউরেনাসের ৪টি বৃহৎ চাঁদের প্রতিটির কোর অর্থাৎ একদম কেন্দ্র এবং একদম উপরিভাগ বাদ দিলে মাঝে রয়েছে সমুদ্র।

যার অর্থ উপরে বরফের পুরু চাদর আর তার তলায় সমুদ্রের জল টলটল করছে। ইউরেনাস সম্বন্ধে আরও জানতে যে যান পাঠানো হয়েছিল তার থেকে পাওয়া তথ্যের ভিত্তিতেই এই নতুন ধারনা সামনে এনেছেন বিজ্ঞানীরা।

যা আগামী দিনে সঠিক বলে সার্বিক মান্যতা পেলে বদলে যেতে পারে বিশ্বজোড়া পাঠ্যপুস্তক। মহাকাশ বিজ্ঞান যেভাবে গতি পাচ্ছে তাতে এখন নানা গ্রহ সম্বন্ধে নতুন নতুন তথ্য চমকে দিচ্ছে বিশ্ববাসীকে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button