SciTech

মহাশূন্য থেকে অনেক কিছু নিয়ে এল ড্রাগন, খুশি নাসার বিজ্ঞানীরা

মহাশূন্য থেকে কিছু নিয়ে আসা কি মুখের কথা। যা আবার মহাকাশ বিজ্ঞানের প্রয়োজনে লাগবে। এবার সেসব নিয়েই পৃথিবীতে ফিরল ড্রাগন।

মহাকাশ থেকে অনেক কিছু নিয়ে পৃথিবীতে ফিরে এল ড্রাগন। ২০ ঘণ্টা মহাকাশে ছুটে তারপর পৃথিবীর মাটি স্পর্শ করার আগে সে একটি প্যারাসুটের সাহায্য নেয়। সেই প্যারাসুটে করে গত শুক্রবার নির্বিঘ্নে ড্রাগন জিনিসপত্র নিয়ে নেমে আসে ফ্লোরিডার সমুদ্রের ধারে।

নাসার বিজ্ঞানীরা মহাকাশ থেকে পাওয়া এসব জিনিস হাতে পেয়ে বেজায় খুশি। ১ হাজার ৯৫০ কেজি মালপত্র সঙ্গে এনেছে ড্রাগন। যা বিজ্ঞানীদের আগামী গবেষণায় বিশেষ কাজে লাগবে।

মহাশূন্যে বসেই মহাকাশ বিজ্ঞানের অনেক কাজ করার জন্য রয়েছে আন্তর্জাতিক স্পেস স্টেশন। সেখানে মাসের পর মাস কাটান মহাকাশচারী বিজ্ঞানীরা। তাঁরা সেখানে নানা গবেষণাও করছেন।

সেখানেই গত ৯ নভেম্বর ছুটে গিয়েছিল স্পেসএক্স ফ্যালকন ৯ রকেট। রকেটের পেটে ছিল ড্রাগন কার্গো মহাকাশযান। সেই মহাকাশযান আন্তর্জাতিক স্পেস স্টেশনে পৌঁছে সেখানেই অপেক্ষা করছিল। তবে খালি হাতে যায়নি।


ড্রাগন সঙ্গে নিয়ে গিয়েছিল প্রায় ৩ হাজার কেজি মালপত্র। যার মধ্যে ছিল মহাকাশে গবেষণারত নভশ্চরদের প্রয়োজনীয় জিনিস, হার্ডওয়্যার, গবেষণার প্রয়োজনীয় জিনিস।

ফেরার সময় ড্রাগন কার্গো নিয়ে এল হার্ডওয়্যার এবং গবেষণালব্ধ বিভিন্ন নমুনা। যা নাসার বিজ্ঞানীদের গবেষণার কাজে প্রভূত সাহায্য করবে। এই নিয়ে তার ২৯ তম যাতায়াত সেরে ফেলল স্পেসএক্স।

বাণিজ্যিক এই যাত্রা সফলভাবেই তার যাতায়াত এবারও সম্পূর্ণ করল। অবশ্যই এভাবে আন্তর্জাতিক স্পেস স্টেশনের সঙ্গে পৃথিবীর যোগাযোগ আরও শক্তিশালী হয়েছে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button