World

সেনার ছিন্নভিন্ন পুরুষাঙ্গ ফিরিয়ে দিয়ে রেকর্ড

যুদ্ধফেরত আহত এক মার্কিন সেনা তাঁর হারিয়ে যাওয়া পুরুষাঙ্গ ফিরে পেতে দ্বারস্থ হন চিকিৎসকদের। আফগানিস্তানে যুদ্ধক্ষেত্রে বিস্ফোরণে ওই জওয়ানের পুরুষাঙ্গের অনেকটাই ছিন্নভিন্ন হয়ে গিয়েছিল। স্বাভাবিক যৌন জীবনের স্বাদ পাওয়ার আশা প্রায় ছেড়েই দিয়েছিলেন তিনি। আর সেই সময়েই তাঁকে আশার আলো দেখান মার্কিন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড প্রদেশের বাল্টিমোর শহরের জনস হপকিনস হাসপাতালের চিকিৎসকরা।

তাঁরা আশ্বস্ত করেন, আগের মতই যৌন সম্ভোগের আস্বাদ পেতে পারবেন ওই জওয়ান। ঠিক করে দেওয়া সম্ভব তাঁর পুরুষাঙ্গ। এর জন্য প্রয়োজন শুধু জটিল একটা অস্ত্রোপচারের। যে অস্ত্রোপচারের কথা এর আগে কেউ শোনেওনি। যা এর আগে ঘটেওনি।

হারানো অঙ্গের জায়গায় অন্য ব্যক্তির শরীরের সেই একই অঙ্গ প্রতিস্থাপনের কথা সকলেরই জানা। সেই প্রতিস্থাপন প্রক্রিয়াকেই হাতিয়ার করে পুরুষাঙ্গ হারানো জওয়ানকে নতুন জীবন দান করে হৈচৈ ফেলে দিলেন জনস হপকিনস হাসপাতালের ১১ জন সার্জন। যারমধ্যে ছিলেন ৯ জন প্লাস্টিক সার্জন ও ২ জন ইউরোলজিক্যাল সার্জন।

গত মার্চে বিশ্বের প্রথম জেনিটাল প্রতিস্থাপনের কৃতিত্বের ইতিহাস গড়েন বিশেষজ্ঞ চিকিৎসকদের ওই দল। প্রায় ১৪ ঘণ্টার অস্ত্রোপচারে খুব সাবধানে মৃত এক ব্যক্তির পুরুষাঙ্গ ও অণ্ডকোষ জওয়ানের ক্ষতে প্রতিস্থাপন করেন চিকিৎসকেরা।

তবে খিঁচ একটা রয়েই গেল। শুক্রথলি ক্ষতিগ্রস্ত হওয়ায় জওয়ানের প্রতিস্থাপিত অণ্ডকোষে শুক্রাণু উৎপাদন সম্ভব হবে না বলে জানিয়ে দিয়েছেন চিকিৎসকরা।

Show More

Leave a Reply

Your email address will not be published.