Business

এপ্রিলে একটাও গাড়ি বিক্রি করতে পারল না মারুতি

লকডাউনের জেরে বড় ধাক্কা খেয়েছে অনেক বিশ্বখ্যাত সংস্থা। ভারতের বাজারে তেমনই এক ধাক্কার মুখে পড়ল মারুতি সুজুকি।

ভারতীয় বাজারে অ্যাম্বাসেডরের পর দেশে সবচেয়ে জনপ্রিয় হয় মারুতি সংস্থা। মারুতি সুজুকি গাড়ি বেচার ক্ষেত্রে দেশে সবচেয়ে এগিয়ে যায়। তারপর অনেক সংস্থাই ভারতীয় বাজারে তাদের গাড়ি নিয়ে প্রবেশ করেছে। কিন্তু বহুকাল ধরে ভারতীয় বাজারে থাকার ফলে মারুতি সুজুকির নাম ভারতবাসীর মুখে মুখে এখনও ঘোরে। সেই মারুতি সুজুকি সংস্থার একটাও গাড়ি বিক্রি হল না এপ্রিল ২০২০–তে। এমন মাস জীবনে দেখতে হয়নি সংস্থাকে।

ভারতীয় বাজারে এপ্রিলে একটাও গাড়ি বিক্রি না হলেও মারুতি সুজুকি অবশ্য ৬৩২ ইউনিট গাড়ি বিদেশে পাঠাতে সক্ষম হয়েছে। বাণিজ্যে বন্দরের কাজকর্মে কিছু ছাড় পাওয়ার পর এপ্রিলে তারা ৬৩২ ইউনিট গাড়ি রফতানি করতে সমর্থ হয়। মুন্দরা বন্দর থেকে এই বরাত বিদেশে পাড়ি দেয়। সংস্থার তরফে জানানো হয়েছে এই ৬৩২ ইউনিট গাড়ি রফতানির সময় সরকারের স্থির করে দেওয়া সব সুরক্ষাবিধি মেনে তারা কাজ করেছে।

দেশীয় বাজারে এপ্রিলে একটাও গাড়ি বিক্রি না হওয়া অবশ্যই সংস্থার জন্য বড় ধাক্কা। তবে সংস্থার তরফে জানানো হয়েছে সরকারের বিধিনিষেধ পালন করে সংস্থা তাদের কোনও কারখানায় কাজ করেনি। সব কারখানা ছিল বন্ধ। ফলে এপ্রিলে কোনও নতুন গাড়ির উৎপাদনও হয়নি। লকডাউনের জেরে দেশের ব্যবসা বাণিজ্য বড় ক্ষতির সম্মুখীন হয়েছে। কারখানাতেও কাজ হয়নি। যদিও এ সমস্যা কেবল ভারতের নয়, বিশ্বের সিংহভাগ দেশের ক্ষেত্রেই প্রযোজ্য। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button