Kolkata

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে ১৮০ ডিগ্রি ঘুরে মমতার গলায় উল্টো সুর

রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী কে হবেন তা নিয়ে যাঁকে সবচেয়ে বেশি তৎপর দেখা গিয়েছিল, সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায় এবার একেবারে উল্টো সুর।

এমন বেসুরো মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে খুব একটা দেখা যায়না। তিনি নিজেই রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধী প্রার্থী নিয়ে সবচেয়ে বেশি তৎপরতা দেখিয়েছেন। দিল্লি গেছেন। সেখানে বিরোধীদের নিয়ে বৈঠক করেছেন। শরদ পাওয়ারকে বিরোধী প্রার্থী হতে অনুরোধ করেছেন। কংগ্রেসের সমর্থন চেয়েছেন।

শরদ পাওয়ার বা ফারুক আবদুল্লা প্রার্থী হতে না চাওয়ায় অবশেষে নিজের দলের যশবন্ত সিনহাকে সুযোগ করে দিয়েছেন প্রার্থী হতে। কংগ্রেসকে যশবন্তের দিকে থাকার জন্য রাজিও করিয়েছেন।

এত কিছুর পর এবার সেই মমতা বন্দ্যোপাধ্যায়ের রথযাত্রার দিনের বক্তব্য অনেক রাজনৈতিক বিশেষজ্ঞকেও অবাক করেছে। এতটা সুর নরম করলেন তিনি! এভাবে ১৮০ ডিগ্রি ঘুরে গেলেন!

প্রসঙ্গত এখন দেখা যাচ্ছে বিজেপি প্রার্থী দ্রৌপদী মুর্মুর রাষ্ট্রপতি নির্বাচনে জয় প্রায় নিশ্চিত। অন্তত বিভিন্ন দলের তাঁকে ভোটদানে সম্মতি তেমনই ইঙ্গিত করছে।

এর মধ্যেই মমতা বন্দ্যোপাধ্যায় এবার বললেন বিজেপি যদি আগে তাঁকে জানাত যে তারা একজন আদিবাসী মহিলাকে প্রার্থী করতে চলেছে, তাহলে তিনি ভেবে দেখতেন। অন্য বিরোধী দলের সঙ্গে আলোচনা করে দ্রৌপদী মুর্মুকে সমর্থন দেওয়ার বিষয়টা তিনি দেশের সার্বিক স্বার্থে ভেবে দেখতে পারতেন বলেই জানান মমতা।

মুখ্যমন্ত্রীর এহেন বক্তব্যের পিছনে কি তবে ১৮ জুলাইয়ে কী হতে চলেছে তার প্রতিফলন স্পষ্ট হল? দ্রৌপদী মুর্মুর ভবিষ্যৎ নিয়ে স্পষ্ট দেওয়াল লিখন বুঝতে পেরেই কি আগেভাগে সুর নরম করলেন মমতা? এ প্রশ্ন এখন রাজনৈতিক বিশেষজ্ঞদেরই।

Show More

Leave a Reply

Your email address will not be published.