Kolkata

মুখ্যমন্ত্রীর আঁকা দুর্গা এবার দেখা যাবে আমন্ত্রণের কার্ডে

ছবি আঁকা রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এক অন্যতম শখ। দুর্গাপুজোর ঠিক মুখে এবার মা দুর্গার ছবি আঁকলেন তিনি। যা ব্যবহার হবে বিশেষ কার্ডে।

ছবি আঁকা হোক বা কবিতা লেখা, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভালবাসার কথা সকলের জানা। ব্যস্ত সময়ের ফাঁকে সময় পেলেই তিনি বসে যান রং তুলি নিয়ে বা কলম ধরে কবিতা লিখতে।

দুর্গাপুজোর আগে আঁকার প্রতি তাঁর ভালবাসা ফের একবার সামনে এল। মুখ্যমন্ত্রীর হাতের ছোঁয়ায় মা দুর্গা ফুটে উঠলেন একটি কুলোর মত দেখতে চালচিত্রে। যে চালচিত্রে সুন্দর হয়ে উঠেছে ডাকের সাজে।

মুখ্যমন্ত্রীর আঁকা দুর্গা রঙয়ে রঙিন নন। কালোসাদায় পেনসিল স্কেচে ফুটে উঠেছে দুর্গার এক অন্য রূপ। যেখানে তিনি দশভুজা নন। সেই হাতে অস্ত্রের সম্ভার। নেই মা দুর্গার ত্রিশূলের ঘায়ে রক্তাক্ত অসুর।

বাহন সিংহের জায়গায় রয়েছে একটি পাখির অবয়ব। নেই গণেশ, লক্ষ্মী, সরস্বতী, কার্তিক। ছবিতে মা দাঁড়িয়ে আছেন ঘাসের ওপর। চারধারে ছড়িয়ে আছে শিউলি ফুল। নীল আকাশের পেঁজা তুলোর মত মেঘে শরতের আকাশও স্পষ্ট।


মুখ্যমন্ত্রী আঁকার ধারে নিজের নামও স্বাক্ষর করেছেন। ছবিটি নবান্ন থেকে পাঠানো হয় কলকাতা পুলিশের সদর দফতরে। এবার দুর্গাপুজোয় কলকাতা পুলিশ যে আমন্ত্রণপত্র, লিফলেট সহ অন্যান্য প্রচার পুস্তিকা তৈরি করছে তার মলাটে থাকছে এই ছবিটি।

দুর্গাপুজোর সঙ্গে মুখ্যমন্ত্রী প্রতিবছরই যুক্ত থাকেন। করোনার আগে প্রতি বছরই তাঁর হাত ধরে অনেক পুজোর উদ্বোধন হত। দক্ষিণ কলকাতার একটি পুজোয় প্রতিমার চক্ষুদানও করেছিলেন মুখ্যমন্ত্রী।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button