Kolkata

বাতিল রেড রোডের কার্নিভাল, প্যান্ডেলের সামনে সাংস্কৃতিক অনুষ্ঠান নয়

এবার রেড রোডে পুজোর বিসর্জনকে সামনে রেখে কার্নিভাল হচ্ছেনা। পুজো কমিটিগুলির সঙ্গে বৈঠকে পরিস্কার করে দিলেন মুখ্যমন্ত্রী।

কলকাতা : পুজো শেষেও শহর কলকাতায় একটা উৎসবের সন্ধের দিকে চেয়ে থাকেন বহু মানুষ। সে চাক্ষুষ হোক বা টিভির পর্দায়। রেড রোডে মুখ্যমন্ত্রীর উদ্যোগে চালু হওয়া পুজো কার্নিভাল নিয়ে একটা বাড়তি আকর্ষণ বহু মানুষের থাকে। কার্নিভালে সুযোগ পাওয়া পুজো কমিটিগুলির থাকে।

শুধু কার্নিভালের জন্য পুজো উদ্যোক্তারা নিজেদের কয়েক মাস আগে থেকে তৈরি করেন। সেখানে উপস্থাপনার ভাবনা ভাবা হয়। প্রস্তুতি চলে পুরোদমে। সেই পুজো শেষের উৎসব এবার করোনা পরিস্থিতিতে হচ্ছেনা। একথা বৃহস্পতিবার জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পুজো কার্নিভাল না হলেও পুজো হচ্ছে। মানুষের ঠাকুর দেখাতেও বাধা নেই। তবে নির্দিষ্ট নিয়ম মেনে। পুজো কমিটিগুলির সঙ্গে নেতাজি ইন্ডোরের বৈঠকে মুখ্যমন্ত্রী এদিন একগুচ্ছ পরামর্শ দিয়েছেন।

সিঁদুর খেলা দুর্গাপুজোর এক অন্যতম অঙ্গ। বঙ্গনারী চেয়ে থাকেন এই বিশেষ অধ্যায়টির দিকে। করোনা পরিস্থিতিতে সামাজিক দূরত্ববিধির কথা যেখানে বলা হচ্ছে সেখানে সিঁদুর খেলা নিয়ে চিন্তা থাকছে।

তবে সনাতনি এই প্রথাকে না থামিয়ে বরং উপযুক্ত বিধিনিষেধ ও বেশ কিছু নিয়ম পালন করে সিঁদুর খেলা করানোর পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

অনেক পুজো কমিটি পুজো প্যান্ডেলের সামনে মঞ্চ তৈরি করে সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠান করে থাকে। যা উৎসবেরই অঙ্গ। কিন্তু এবার তা না করার পরামর্শ দিয়েছেন মুখ্যমন্ত্রী।

প্যান্ডেলের সামনে মঞ্চ করে এবার কোনও সাংস্কৃতিক অনুষ্ঠান বন্ধ রাখার পরামর্শ দিয়েছেন তিনি। যাতে ভিড় কোথাও না হয়ে যায় সেদিকে কঠোর নজর রাখাকে যে তিনি প্রাধান্য দিতে চাইছেন তা এদিন স্পষ্ট করে দেন মুখ্যমন্ত্রী।

পুজোর সময় ঠাকুর দেখতে এলে যদি মুখে মাস্ক না থাকে তাহলে কমিটিগুলির তরফে সংশ্লিষ্ট ব্যক্তিকে অনুরোধ করতে বলা হয়েছে। প্রয়োজনে মাস্ক হাতে তুলে দিতেও পরামর্শ দেওয়া হয়েছে। পুষ্পাঞ্জলির সময় যেন ভিড় না হল সেদিকে নজর দিতে বলেছেন মুখ্যমন্ত্রী।

এছাড়া সামাজিক দূরত্ববিধির কথা মাথায় রেখে মণ্ডপের মধ্যে গোল দাগ দরকারে কেটে দিতে বলা হয়েছে কমিটিগুলিকে। পুলিশকেও যথেষ্ট সতর্ক থাকতে বলা হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button