Tuesday , May 21 2019
Mamata Banerjee
নারী দিবসে শহরের রাজপথে মুখ্যমন্ত্রী, ছবি - আইএএনএস

নারী দিবসে মুখ্যমন্ত্রীর পদযাত্রা, কার্যত শুরু লোকসভার প্রচার

২০১৬ সালে ছিল রাজ্যে বিধানসভা নির্বাচন। সেই নির্বাচনকে কেন্দ্র করে বিশ্ব নারী দিবসে শ্যামবাজার পাঁচমাথার মোড় থেকে ধর্মতলা পর্যন্ত মিছিল করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন তৃণমূলের সর্বস্তরের নেত্রীরা। ছিলেন নেতারাও। সেই মিছিলের মধ্যে দিয়েই রাজ্যে বিধানসভা নির্বাচনের প্রচার শুরু করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।

২০১৯-এ এসে সেই একই পথে হাঁটলেন তিনি। ৮ মার্চ বিশ্ব নারী দিবস উপলক্ষে শুক্রবার ফের পথে নামেন মমতা বন্দ্যোপাধ্যায়। সঙ্গে ছিলেন তৃণমূলের সর্বস্তরের নেত্রীরা। তবে এদিন আর মিছিল শ্যামবাজার থেকে নয়, শুরু হয় শ্রদ্ধানন্দ পার্ক থেকে। সেখান থেকে দুপুরে মিছিল শুরু হয়ে শেষ হয় ধর্মতলায়। এদিনের মিছিলের হাত ধরেই রাজ্যে লোকসভা ভোটের প্রচার শুরু করে দিলেন মুখ্যমন্ত্রী।

২০১৬ সালে যেমন গরম ছিল এই দিনটায়, এদিন ততটা না থাকলেও গরম কিন্তু ছিল। মাথার ওপর সূর্যের প্রখর তেজ দীর্ঘক্ষণ পড়লে কষ্টও হচ্ছিল। তবে মুখ্যমন্ত্রীর এই পদযাত্রায় মানুষ পায়ে পা মেলান। এদিন রাস্তায় হেঁটে যাওয়ার সময় আশপাশের বাড়িতে উৎসাহী মানুষের ভিড় জমে যায়। দোকান থেকে বেরিয়ে রাস্তার ধারে দাঁড়িয়ে পড়েন অনেকে। অনেক পথ চলতি মানুষও মুখ্যমন্ত্রীকে দেখে দাঁড়িয়ে পড়েন। বাড়ির বারান্দা থেকে ছাদ, জানালা, সবই মানুষে ভরে যায়। সকলের দিকে চেয়ে হাত নাড়েন মুখ্যমন্ত্রী। হাত জোর করে কুশল বিনিময় করেন।

একেবারে মধ্য কলকাতায় ব্যস্ত দিনে মুখ্যমন্ত্রীর এই মিছিলের জেরে ওই রাস্তায় বাস গাড়ি চলাচল বন্ধ হয়ে যায়। অন্যান্য রাস্তায় যানজটের সৃষ্টি হয়। অনেক রাস্তাই প্রবল যানজটের শিকার হয়। বাস বা গাড়িতে ঠায় বসে অপেক্ষা করতে হয় মানুষকে। সঠিক সময়ে নির্দিষ্ট গন্তব্যেও পৌঁছতে পারেননি অনেকে। চরম ভোগান্তির শিকার হন কাজে বার হাওয়া মানুষজন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *