World

গোলাপি কুমড়ো বেচছেন এক কৃষক, বিক্রির টাকা ঘরেও তোলেন না

গোলাপি কুমড়ো বিক্রি করেন তিনি। গোলাপি কুমড়োর কারণে তাঁকে সকলে চেনেন। তিনি আবার কুমড়ো বেচলেও বিক্রি করে পাওয়া টাকা ঘরে তোলেন না।

নিজের জমিতে গোলাপি কুমড়ো তৈরি করে আগেই সকলকে চমকে দিয়েছিলেন তিনি। তাঁর গোলাপি কুমড়ো কিনতে দূর দূর থেকে মানুষ ভিড় জমান।

কুমড়ো সাধারণত হলুদ বা কমলা রঙের হয়। গোলাপি কুমড়ো কেউ বড় একটা দেখেননি। তাই তাঁর এই বিশেষ ধরনের কুমড়োর জন্য তাঁর পরিচিতি যথেষ্ট।

প্যাট নামে ওই কৃষকের কাছে গোলাপি কুমড়ো কোনার ভিড় লেগেই থাকে। প্যাট ওই কুমড়ো তৈরি করলেও তা যখন বেচেন তখন তার দাম ঘরে তোলেন না। প্রসঙ্গত মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ডের কৃষক প্যাট একটা ভাল কাজে এই টাকা ব্যবহার করেন।

প্যাটের তৈরি গোলাপি কুমড়ো বিক্রি হয় প্রতিটি ৫ ডলার বা ভারতীয় মুদ্রায় ৪০০ টাকার কিছু বেশিতে। একটি গোলাপি কুমড়ো বেচে প্যাট এই অর্থ উপার্জন করেন।

তারপর সারা দিনে যতগুলি কুমড়ো বিক্রি হয় তার সব টাকা এক করে তিনি তুলে দেন একটি সংগঠনের হাতে। যারা স্তন ক্যানসারের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। স্তন ক্যানসার রোধ এবং তার চিকিৎসায় মানুষের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে।

এই মহৎ উদ্দেশ্যে নিজের গোলাপি কুমড়োকে কার্যত হাতিয়ার করেছেন প্যাট। কারণ অন্য ফসলের বিক্রেতা তো রয়েছেন। কিন্তু গোলাপি কুমড়ো কিনতে গেলে তাঁর কাছেই আসতে হবে ক্রেতাদের। কারণ তিনিই জানেন কীভাবে জমিতে গোলাপি কুমড়ো ফলানো যায়। সেই গোলাপি কুমড়ো বিক্রির টাকাকে এত ভাল কাজে ব্যবহার করার জন্যও মানুষের প্রশংসা পাচ্ছেন প্যাট।

Show More

One Comment

  1. এই গোলাপী কুমরো জমিতে ফলানোর পদ্ধতি বলবেন। গোলাপী কুমরো কিনতেও চাই। বিস্তারিত জানাবেন।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button