Kolkata

গঙ্গার বুকে ভেসে বেড়াতে এবার সবুজের পথে হাঁটল রাজ্যসরকার

শহর কলকাতার গা ঘেঁষে বয়ে গেছে হুগলি নদী। যাকে সাধারণ মানুষ গঙ্গা বলে থাকেন। তার ওপর ভেসে বেড়াতে এবার সবুজে ভরসা রাখছে রাজ্যসরকার।

কলকাতা, হাওড়া, উত্তর ২৪ পরগনার গা ঘেঁষে বয়ে গেছে হুগলি নদী। তার ধারেই বিশাল জনপদ। গঙ্গাবক্ষে স্টিমারে যাতায়াত বহু মানুষের। স্কুল, কলেজ থেকে কর্মস্থল, অনেক কাজেই মানুষ নিত্যদিন ফেরি ব্যাবহার করেন।

ফলে গঙ্গার ধারের বিভিন্ন ফেরিঘাটে দিনভর ভিড় লেগেই থাকে। এই ফেরি চলে প্রধানত ডিজেলে। এবার সেই পথ থেকে সরে আসতে চলেছে রাজ্যসরকার। গঙ্গার ওপর দিয়ে যাতায়াতের জন্য সবুজ ফেরিতে ভরসা রাখছে তারা।

সবুজ ফেরি বলতে বিদ্যুৎ চালিত ফেরি। ২ ভাবে এটি চালিত হবে। প্রথমত, এই নয়া ফেরিতে থাকবে লিকুইড কুলড এনার্জি স্টোরেজ সলিউশন। যা চালিকা শক্তি হিসাবে কাজে লাগানো হবে।

সেইসঙ্গে ফেরির ছাদ জুড়ে লাগানো থাকবে সোলার প্যানেল। ফলে সূর্যালোক থেকে তৈরি বিদ্যুতও ব্যবহার হবে এই ফেরিকে টেনে নিয়ে যেতে। জলের ওপর এই নয়া ফেরি ছুটবে ৮ নট থেকে ১০ নট গতিতে।

এই ফেরি তৈরির জন্য গার্ডেনরিচ শিপবিল্ডার্স অ্যান্ড ইঞ্জিনিয়ারস লিমিটেডের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে রাজ্যসরকার। আপাতত ১টি পরীক্ষামূলকভাবে তৈরি করা হবে। তারপর গঙ্গার ওপর এখনকার সব ফেরিই বদলে ফেলা হবে আধুনিক ডিজাইনের এই নয়া ফেরি দিয়ে।

যাতে ১৫০ মানুষের বসার বন্দোবস্ত থাকবে। সম্পূর্ণ শীততাপ নিয়ন্ত্রিত হবে যাত্রা। এই ফেরি যাত্রা শুরু করলে গঙ্গায় দূষণ ছড়ানোও বন্ধ হবে আর যাত্রীরাও আধুনিক মনোরম যাত্রার সুযোগ পাবেন।

Show More

Leave a Reply

Your email address will not be published.

Back to top button