Kolkata

রাজ্যে আরও বাড়ল বিধিনিষেধের মেয়াদ, মেলা, বিয়েবাড়িতে বিশেষ ছাড়

রাজ্যে করোনা বিধিনিষেধের মেয়াদ আরও বাড়াল রাজ্যসরকার। ১৫ জানুয়ারি শেষ হয়েছে আগের বিজ্ঞপ্তির মেয়াদ। তাই জারি হল নয়া বিজ্ঞপ্তি, বিশেষ কিছু ছাড় সহ।

গত ২ জানুয়ারি নবান্নে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী ঘোষণা করেন রাজ্যে বাড়তে থাকা করোনার কথা মাথায় রেখে বিধিনিষেধ জারি কড়া করা হল। সেই মেয়াদ ছিল ১৫ জানুয়ারি পর্যন্ত।

শনিবার ১৫ জানুয়ারি হওয়ায় সরকার পরবর্তীতে কি ভাবছে তা পরিস্কার করার দরকার ছিল। সেটাই এদিন নবান্ন স্পষ্ট করল নয়া বিজ্ঞপ্তি জারি করে। যেখানে এই বিধিনিষেধ ৩১ জানুয়ারি পর্যন্ত বর্ধিত করা হয়েছে। সেইসঙ্গে কিছু ছাড় দেওয়া হয়েছে।

১৬ জানুয়ারি থেকে বিয়ে বাড়ির ক্ষেত্রে ২০০ জন অতিথি নিয়ে অনুষ্ঠান করা যাবে। যে অনুষ্ঠান স্থল ভাড়া নেওয়া হবে তার মোট অতিথি ধারণ ক্ষমতার অর্ধেক বা ২০০ জন, যেটা কম হবে সেটাই প্রযোজ্য হবে অনুষ্ঠানে নিমন্ত্রণ করার সময়।

অন্যদিকে খোলা আকাশের নিচে মেলাকে ছাড় দেওয়া হয়েছে। তবে মেলায় করোনা বিধি কঠোরভাবে মেনে চলতে হবে। যদিও এক্ষেত্রে অনেকের বক্তব্য কঠোর করোনা বিধির কথা গঙ্গাসাগরেও বলা হয়েছিল। বাস্তবে কিন্তু সে বিধি শিকেয় ওঠে মকরস্নানের দিন।

মেলা ও বিয়েবাড়ি ছাড়া অন্য বিধিনিষেধ যেমন ছিল তেমনই বজায় থাকছে। রাত্রিকালীন কার্ফু থেকে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকা, সুইমিং পুল, স্পা বন্ধ থাকা, সবই বজায় থাকবে।

সেলুন প্রথমে বন্ধ করা হলেও পরে ৫০ শতাংশ গ্রাহক নিয়ে খোলায় ছাড়পত্র আগেই দিয়েছে সরকার। এছাড়া লোকাল ট্রেনও প্রথমে সন্ধে ৭টায় বন্ধের কথা বলা হলেও পরে তা বাড়িয়ে রাত্রি ১০টা করা হয়। সিনেমা হল, শপিং মল সবই যেমন ৫০ শতাংশ গ্রাহক নিয়ে চলছে চলবে। ৫০ শতাংশ কর্মী নিয়ে অফিস যেমন চলছে চলবে।

Show More

Leave a Reply

Your email address will not be published.