Kolkata

ফের পশ্চিমবঙ্গের মুকুটে সেরার শিরোপা, উচ্ছ্বসিত মুখ্যমন্ত্রী

পশ্চিমবঙ্গের প্রাপ্তি যোগে গতি অব্যাহত রইল। কদিন আগেই দুর্গাপুজো ইউনেস্কো-র কালচারাল হেরিটেজের তালিকায় যুক্ত হয়েছে। এবার আবার মিলল আর এক শিরোপা।

পশ্চিমবঙ্গের দুর্গাপুজোকে তাদের কালচারাল হেরিটেজের তালিকায় যুক্ত করেছে ইউনেস্কো। বিরল এই সম্মানের রেশ কাটতে না কাটতেই ফের সুখবর। এবার দেশের মধ্যে সেরার শিরোপা পশ্চিমবঙ্গের মুকুটে।

প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইজরি কাউন্সিলের রিপোর্টে জানানো হয়েছে দেশের মধ্যে প্রাথমিক শিক্ষায় সেরা পশ্চিমবঙ্গ। এই রিপোর্ট সামনে আসার পরই ট্যুইট করে এই খবর দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী লেখেন, পশ্চিমবঙ্গের জন্য দারুণ সুখবর। ফাউন্ডেশন লিটারেসি বা ভিত্তিগত শিক্ষার তালিকায় যে রাজ্য প্রথম হয়েছে তা জানিয়ে তিনি রাজ্যের সকল শিক্ষক, অভিভাবক এবং শিক্ষাকর্মীদের অভিনন্দন জানান।‌

প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার অন্তর্গত। এই শ্রেণিগুলিতে শিক্ষার মূল্যায়ন হয় ৫টি বিভাগে। সেই প্রতিটি মানদণ্ডে সেরা হয়ে পশ্চিমবঙ্গ ছিনিয়ে নিয়েছে সেরার মুকুট।

রাজ্যের এই সাফল্য অবশ্যই রাজ্যবাসীর জন্য গর্বের। রাজ্যে প্রাথমিক শিক্ষায় গতি আনার নানা চেষ্টা চালিয়েছে রাজ্যসরকার। যদিও তা এখন থমকে রয়েছে করোনার কারণে।

তবে তার মধ্যেও নানাভাবে ছাত্রছাত্রীদের পড়ানো, তাদের মূল্যায়ন করা চালিয়েছে প্রাথমিক শিক্ষা দফতর। এমনকি স্কুলে ছাত্রাছাত্রীদের আসা বন্ধ থাকলেও বন্ধ হয়নি মিড ডে মিল।

প্রতি মাসে একটি দিন অভিভাবকদের হাতে তুলে দেওয়া হচ্ছে মিড ডে মিল। সবকিছু মিলিয়েই দেশের তাবড় রাজ্যকে পিছনে ফেলে পশ্চিমবঙ্গের এই সাফল্য অবশ্যই তারিফের দাবি রাখে।

Show More

Leave a Reply

Your email address will not be published.