Kolkata

কলকাতায় খুলে গেল ভারতের প্রথম টায়ার পার্ক

শহর কলকাতার মুকুটে যুক্ত হল নতুন পালক। শহরের প্রাণকেন্দ্রে খুলে গেল এক অভিনব ধারণা সম্বলিত পার্ক। যার উদ্বোধন হল শুক্রবার।

কলকাতা : তিলোত্তমা কলকাতা শিল্পকলার এক অন্যতম কেন্দ্র। দেশের নানা অভিনব সৃষ্টির সঙ্গে জড়িয়ে আছে এই শহরের নাম। বহু শিল্পীর অভিনব কাজ বিভিন্ন সময়ে গোটা বিশ্বকে চমক দিয়েছে।

শহরের সেই শিল্প মনের পরিচয় ফের মিলল এই শহরের প্রাণকেন্দ্র ধর্মতলায়। ধর্মতলায় রয়েছে ট্রাম ডিপো। সকলের চেনা সেই ট্রাম ডিপো সংলগ্ন একটি পার্কই সেজে উঠল অভিনব ধারণার হাত ধরে। তৈরি হল এই দেশের প্রথম টায়ার পার্ক।

টায়ার পার্কের সৌন্দর্যায়নের প্রধান বস্তুটিই হল গাড়ির টায়ার। তাও আবার নতুন নয়। নেহাতই নষ্ট হয়ে ফেলে দেওয়া টায়ার। যা আর গাড়ির চাকায় কখনওই কাজে আসবে না।

কলকাতার বিভিন্ন বাস গুমটিতে এমনই বহু পরিত্যক্ত টায়ার পড়ে থাকে। বছরের পর বছর এক কোণায় পড়ে থেকে ধুলোবালি ভর্তি হয়ে জঞ্জালের চেহারা নেয় এসব টায়ার। কেউ ফিরেও তাকান না ওসব জঞ্জালের দিকে। সেই জঞ্জালে পরিণত হওয়া টায়ার এবার কাজে লাগল একটা গোটা পার্ককে অপরূপ রূপ দান করতে।

টায়ার পার্কে সব কিছুই তৈরি হয়েছে পরিত্যক্ত টায়ারকে কাজে লাগিয়ে। তৈরি হয়েছে নানা পশু ও পাখির মডেল। রংয়ে রংয়ে সেজে উঠেছে তারা।

Kolkata News
টায়ারের হাতিকে ছুঁয়ে দেখা, ছবি – আইএএনএস

তৈরি হয়েছে চেয়ার-টেবিল। একটি ক্যাফেটেরিয়াও তৈরি হয়েছে এখানে। টায়ারকে কেটে কেটে নানা রূপ দেওয়া হয়েছে। যা শিল্পীর চেতনায় অপরূপ রূপ পেয়েছে। সঙ্গে রংয়ের ছোঁয়া তাকে সুন্দর করে তুলেছে। এমনই একটি টায়ার পার্কের উদ্বোধন হল শুক্রবার। উদ্বোধন করেন কলকাতার ভূতল পরিবহণ নিগমের চেয়ারম্যান।

শহর কলকাতাকে কলকাতা ভূতল পরিবহণ নিগমের এ এক অনন্য উপহার। এমন ভাবনা এই দেশে প্রথম। এই পার্কে এলে ছোট থেকে বড় সকলেরই মন ভাল হয়ে যাওয়ার কথা।

কিছুটা সময় এই পার্কে কাটিয়ে মনটাকে সতেজ করে তুলে ফের নিজের কাজে ফিরতে পারবেন মানুষজন। এমন এক নতুন ভাবনা নিয়ে একটি পার্ক উপহার পেয়ে খুশি শহরবাসী।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button