Kolkata

কৃষি বিলের প্রতিবাদে কলকাতায় অবস্থানে তৃণমূল, মিছিলে বাম-কংগ্রেস

কৃষি বিলের প্রতিবাদে সারা দেশের প্রতিবাদের ঢেউ আছড়ে পড়ল কলকাতাতেও। কৃষি বিলের প্রতিবাদে কলকাতায় অবস্থানে তৃণমূল। মিছিল করল বাম-কংগ্রেস।

কলকাতা : কৃষি বিলের প্রতিবাদে কলকাতাতেও বিক্ষোভ চলছে। বিভিন্ন কৃষক সংগঠন এই প্রতিবাদে শামিল হচ্ছে। গান্ধীমূর্তির পাদদেশে চলছে বিক্ষোভ।

প্রতিবাদে নিজেদের রক্ত দিয়ে স্বাক্ষর করেন প্রতিবাদী কৃষকরা। এই অবস্থানের নেতৃত্বে রয়েছে পশ্চিমবঙ্গ কিষাণ খেতমজুর তৃণমূল কংগ্রেস। রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে কৃষকরা এই অবস্থান বিক্ষোভে শামিল হয়েছেন। সবজি সাজিয়ে চলছে প্রতিবাদ।

এই বিলে মধ্যস্বত্বভোগীরা লাভবান হবেন বলে শুক্রবার দাবি করেন রাজ্যের মন্ত্রী তাপস রায়। কেন্দ্র কর্পোরেট হাউসের পাশে থেকে কাজ করছে বলে দাবি করেন তিনি। এতে কৃষকরা তাঁদের জমির সত্ত্ব হারাতে চলেছেন বলেও দাবি করেন মন্ত্রী।

এই প্রতিবাদ সভার নেতৃত্বে রয়েছেন রাজ্যের মন্ত্রী বেচারাম মান্না। অনেক নেতাই বিভিন্ন সময়ে এই মঞ্চে উপস্থিত হচ্ছেন।

Kolkata News
গান্ধীমূর্তির পাদদেশে চলছে বিক্ষোভ, ছবি – আইএএনএস

তৃণমূলের তরফে যখন গান্ধী মূর্তির পাদদেশে চলছে অবস্থান বিক্ষোভ তখন কৃষি বিলের প্রতিবাদে সুর চড়িয়ে পথে নামলেন বামেরা। সারা দেশেই এদিন বিভিন্ন প্রান্তে বামেরা রাস্তায় নামেন। কৃষি বিলের প্রতিবাদে মিছিল করেন। তেমনই একটি মিছিল হল কলকাতাতেও।

১৭টি বামপন্থী দল এই মিছিলে অংশ নেয়। ধর্মতলা থেকে মিছিল শুরু হয়। মিছিল যায় শ্যামবাজার পর্যন্ত। দীর্ঘ পথে মিছিলে হাঁটেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু সহ সিপিএম নেতা সুজন চক্রবর্তী এবং আরও অনেকে।

এদিনে কৃষি বিলের প্রতিবাদে মিছিলে বামেদের সঙ্গে পা মেলায় কংগ্রেসও। কংগ্রেস নেতা আবদুল মান্নান হাঁটেন মিছিলে। মিছিলে হাঁটা মানুষের হাতে ছিল কেন্দ্রের কৃষি বিলের প্রতিবাদ করে প্ল্যাকার্ড, ব্যানার। কেন্দ্রীয় নীতির বিরুদ্ধে সুর চড়ান সিপিএম নেতা সুজন চক্রবর্তী।

এদিকে বিজেপির পাল্টা দাবি এই বিল কৃষকদের স্বপক্ষে যাবে। বিলের সুফল বুঝতে পারবেন কৃষকরা। বিজেপির দাবি এই বিল এক ঐতিহাসিক পদক্ষেপ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই বিল কৃষকদের জন্য উপকারি বলে আশ্বস্ত করেছেন। একাধিকবার তিনি এই বিলকে সমর্থনের পাশাপাশি এটি কৃষকদের জন্য উপকারি হবে বলে দাবি করেছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button