Kolkata

কলকাতা মেট্রোতে ইতিহাস হয়ে গেল ননএসি ট্রেন

কলকাতা মেট্রোর জন্মদিন সাড়ম্বরেই পালিত হল রবিবার। তবে ইতিহাস হয়ে গেল ৩৭ বছরের সঙ্গী। যা মানুষের জীবনের সঙ্গে জড়িয়ে গিয়েছিল।

কলকাতা মেট্রো যখন পথচলা শুরু করে সেই সময় ছিল কেবল ননএসি রেক। তাতে করেই শহরের মাঝে একটি স্টেশন থেকে অন্য স্টেশনে যাত্রা করতেন মানুষজন। অবাক হয়ে সকলে ভাবতেন মাটির তলা দিয়ে এত দ্রুত গন্তব্যে পৌঁছচ্ছেন, তাও এত আরামে!

১৯৮৪ সালের ২৪ অক্টোবর চালু হওয়া সেই মেট্রো পরিষেবা ক্রমশ ছড়িয়ে পড়েছে দূরে দূরে। ২০০৭ সালে কলকাতা মেট্রোর মুকুটে যোগ হয় এসি রেক।

মানুষ তখন এমনও হয়েছে হাতে সময় থাকলে ননএসি রেক ছেড়ে অপেক্ষা করেছেন এসি রেকে চড়ার জন্য। কারণ ছিল। ননএসি রেকে মাটির তলা দিয়ে যাওয়ার সময় প্রবল শব্দ শুনতে হয়।

তাছাড়া কোথাও সুড়ঙ্গে জল বা জঙ্গাল জমে থাকলে তা থেকে গন্ধ বার হত। যা অস্বস্তির কারণ হত যাত্রীদের। এসব এসি রেকে হয়না। আওয়াজে কানে তালা লাগে না।

ক্রমে এসি রেক বাড়তে থাকে কলকাতা মেট্রোয়। তবে পাশাপাশি ননএসি রেকও ছুটছিল সুড়ঙ্গ ধরে। রবিবার থেকে সেই দৌড় থামল। ইতিহাসের পাতায় জায়গা করে নিল কলকাতা মেট্রোর শুরুর সঙ্গী ননএসি রেক।

সোমবার থেকে কলকাতা মেট্রোয় আর ননএসি রেক পাওয়া যাবে না। রবিবারই ছিল মেট্রোর ননএসি রেকের শেষ দিন। ১৯৮৪ সাল থেকে ৩৭ বছর ছোটার পর অবশেষে থামল সেই চাকা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button