World

২২২ বছরে অক্টোবরে এমন গরম দেখেনি এই অঞ্চল

এই অঞ্চলে আবহাওয়া দফতরের তরফে মাসিক উষ্ণতার রেকর্ড রাখা শুরুই হয় ১৮০০ সালে। তারপর থেকে এমন গরম অক্টোবর কখনও দেখা যায়নি।


আবহাওয়া দফতর ক্রমশ তার দক্ষতা বৃদ্ধি করেছে। সেখানে আবহবিদদের যেমন অবদান রয়েছে, তেমনই রয়েছে আধুনিক যন্ত্রপাতির। ফলে আদিকাল থেকেই আবহাওয়া দফতর বছরে বছরে যাবতীয় আবহাওয়া সংক্রান্ত তথ্য সংগ্রহ ও সংরক্ষিত করত এমনটা নয়।


যেমন একটি বিশাল অঞ্চল জুড়ে অক্টোবরে যে উত্তাপ রেকর্ড হয়েছে তা ১৮০০ সালের পর থেকে এখনও দেখা যায়নি। ফলে হিসাব মত ২২২ বছরে সবচেয়ে গরম অক্টোবর দেখল এই অঞ্চল। কিন্তু তার আগেও এমন গরম আদৌ পড়েছিল কিনা তার রেকর্ড নেই। ফলে ২২২ বছরকেই রেকর্ড ধরা হচ্ছে।


অক্টোবর জুড়ে তাপপ্রবাহ, ঝড়, বন্যা সবই দেখল এই অঞ্চল। ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের রেকর্ড বলছে স্বাভাবিকের চেয়ে ৩.১৮ শতাংশ বেশি হয়েছে শুধুমাত্র অক্টোবরে ইতালির উত্তর অংশের তাপমাত্রা।

ইতালির উত্তর অংশে এবার বৃষ্টিপাতের পরিমাণও তলানিতে ছিল। ফলে পারদ আরও চড়েছে। প্রসঙ্গত ইতালি বলেই নয়, গোটা ইউরোপ জুড়েই এবার অস্বাভাবিক তাপমাত্রা দেখতে পাওয়া গেছে।


প্রধানত শীতের দেশের মানুষ হিসাবে পরিচিত ইউরোপের বিভিন্ন দেশের মানুষ চলতি বছরে গরমে পুড়েছেন। এমন গরম তাঁরা কখনও দেখেননি।


ইউরোপের অনেক নদীর জল শুকিয়ে গিয়েছে গরমে। অনেক নদীর তলদেশে হেঁটে ঘুরতে পেরেছেন মানুষজন। এরমধ্যেই ইতালির উত্তর অংশের এই অক্টোবর মাসে সর্বকালের সবচেয়ে বেশি উত্তাপ রেকর্ড হওয়া চিন্তার ভাঁজই পুরু করেছে।


বিশ্ব উষ্ণায়নের থাবা যে আগামী দিনে কতটা ভয়ানক হতে পারে তার আন্দাজ ইতিমধ্যেই পেতে শুরু করেছেন বিশ্ববাসী। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা


Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *