Saturday , September 21 2019
Kailasavadivoo Sivan
ইসরোর চেয়ারম্যান কে শিভন সাংবাদিকদের মুখোমুখি, ছবি - আইএএনএস

সূর্যকে সারাক্ষণ চোখে চোখে রাখবে ভারতের আদিত্য, আর ১ বছরের অপেক্ষা

মহাকাশ বিজ্ঞানে ভারত যে বিশ্বের অন্যতম শক্তিধর দেশ হয়ে উঠেছে তা নতুন করে বলার অপেক্ষা রাখে না। এবার তো চাঁদ বা মঙ্গলের পর সূর্যকেও নজরে রাখতে যান পাঠাতে চলেছে ভারত। ২০২০ সালে এই যান সূর্যের দিকে ছুটে যাবে বলে বৃহস্পতিবার জানান ইসরো-র চেয়ারম্যান কে শিভন। যানটির নামও স্থির হয়ে গেছে। নাম হচ্ছে আদিত্য এল-১। এটাই ভারতের প্রথম কোনও সূর্যাভিযান হতে চলেছে।

যানটি পৃথিবী থেকে ১৫ লক্ষ কিলোমিটার দূরে একটি বিশেষ অবস্থানে প্রতিস্থাপিত হবে। যেখান থেকে টানা সূর্যের ওপর নজর রাখার সুবিধা হবে। সূর্যের যাবতীয় অবস্থানকে প্রতি সেকেন্ডে পর্যবেক্ষণে রাখবে এই যান। যা ভারতীয় বিজ্ঞানীদের প্রভূত উপকারে লাগতে পারে বলেই মনে করা হচ্ছে। সূর্য সম্বন্ধে অনেক কিছুই জানার বাকি রয়েছে। এই যান প্রতিস্থাপিত হয়ে কাজ শুরু করলে সূর্য সম্বন্ধে আরও অনেক কিছু জানা সম্ভব হবে বলে মনে করছেন কে শিভন।

আদিত্য এল-১-কে এমন একটি কক্ষে প্রতিস্থাপিত করা হবে যেখান থেকে সারাক্ষণ সূর্যের ওপর নজর রাখা সম্ভব হবে। এমনকি গ্রহণ হলেও। সূর্যের যে আলোকমণ্ডলটি রয়েছে তা এই অবস্থান থেকে সর্বক্ষণ নজরে পড়বে। সেই বিশেষ অবস্থানে প্রতিস্থাপিত হবে আদিত্য এল-১। ২০২০ সালে ঠিকঠাক ভাবে এই অভিযান সফল হলে ভারত মহাকাশ বিজ্ঞানে আরও একটি মুকুটের অধিকারী হবে। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *