Business

৭০ পার করল, ডলারের সাপেক্ষে তলানিতে টাকার দাম

ভারতীয় মুদ্রার অবমূল্যায়ন মঙ্গলবার রেকর্ড গড়ল। তলানিতে ঠেকাই নয়, এই প্রথম ৭০ টাকার গণ্ডি পার করল ভারতীয় মুদ্রার ১ ডলারের সাপেক্ষে দর। এদিন সকালেই টাকার দাম একসময়ে এক ডলার পিছু ৭০ টাকা ৯ পয়সায় ঠেকে। যা ভারতীয় মুদ্রার অবমূল্যায়নে একটা রেকর্ড। তবে এদিন যে আচমকাই টাকার দর পড়ল এমন নয়। কদিন ধরেই কিন্তু ভারতীয় মুদ্রার অবমূল্যায়ন জারি ছিল। গত সোমবার যেভাবে ১১০ পয়সা পড়েছে টাকার দাম তাতে এদিন তা ৭০ টাকা পার করার একটা সম্ভাবনা ছিলই। আর এদিন গরম লোহায় হাতুড়ি মেরে বিষয়টা নিশ্চিত করে দিয়েছে তুরস্কের অর্থনৈতিক সমস্যা।

ডলারের সাপেক্ষে তুরস্কে মুদ্রা লিরার দামের বড় পতন এবং সে দেশের বাণিজ্য সমস্যা অবশ্যই একটা বড় কারণ। তুরস্কের এই সমস্যা গোটা বিশ্বের বাজারে প্রভাব ফেলেছে। ফলে ভারতও তার প্রভাব থেকে মুক্ত থাকবে এমনটা হতে পারেনা। হয়ওনি। তবে ভারতের নিজের অর্থনীতির মূলগত দিক ঠিক করবে তুরস্ক সমস্যা কতটা প্রভাব ফেলবে!

ভারতীয় মুদ্রার দাম এভাবে পড়তে থাকলে মুদ্রাস্ফীতিরও আশঙ্কা তৈরি হবে। বিদেশ থেকে তেল কিনতে যদি অতিরিক্ত মূল্য দিতে হয় তবে তেলের দাম বাড়ার সম্ভাবনা থাকছে। আর তা যদি হয় তবে জিনিসপত্রের দাম বাড়বে। যা শেষ পর্যন্ত আমজনতার পকেটেই টান ফেলবে। এখন এই পরিস্থিতি সামাল দিতে রিজার্ভ ব্যাঙ্ক কী পদক্ষেপ করে সেদিকেই চেয়ে সকলে।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button