State

মহিলা কামরা বাড়ল কেন? প্রশ্ন তুলে শিয়ালদহ মেন শাখায় রেল অবরোধ

লোকাল ট্রেনে মহিলা কামরা বাড়ানোর প্রতিবাদে গত বৃহস্পতিবার শিয়ালদহ দক্ষিণ শাখায় ট্রেন চলাচল ব্যাহত হয়। তালদি স্টেশনে অবরোধ হওয়ায় ক্যানিং লাইনে ৩ ঘণ্টা বন্ধ থাকে ট্রেন। এদিন তারই ছোঁয়াচ গিয়ে লাগল শিয়ালদহ মেন শাখায়। শুক্রবার সকাল ৮টা থেকে শিয়ালদহ-কৃষ্ণনগর, হালিশহর-কাঁচরাপাড়া ও শিয়ালদহ-রানাঘাট শাখায় আপ ও ডাউন লাইনে ট্রেন চলাচল সম্পূর্ণ ব্যাহত হয়। মহিলা কামরা বাড়ানোর প্রতিবাদে পুরুষ যাত্রীরা কাঁচরাপাড়া স্টেশনে বিক্ষোভে সামিল হন। রেল অবরোধ হয় হালিশহর স্টেশনেও। পুরুষ যাত্রীদের অভিযোগ, ৯ কামরার লোকাল ট্রেনে ভেন্ডার কামরা ছোট করে মহিলা কামরা বড় করা হয়েছে। এমনকি ১২ বগির ট্রেনের সংখ্যা একেবারে নেই বললেই চলে। ফলে অফিস যাওয়ার সময় পুরুষ যাত্রীদের নিত্যদিন ঝুলে লড়াই করে যেতে হয়। সব জেনেও রেল কর্তৃপক্ষ জেনারেল কামরা বাড়ানোর নাম নিচ্ছে না। পুরুষ যাত্রীদের দাবি, ১২ বগি ট্রেনে ৩টি মহিলা কামরার কোনও প্রয়োজন নেই।

পাল্টা রেলের যুক্তি দিনের পর দিন লোকাল ট্রেনে মহিলাযাত্রীর সংখ্যা বেড়ে চলেছে। নানা সময় মহিলা যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়। তাঁদের কথা ভেবেই মহিলা কামরা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রেল। তাছাড়া চাইলেই হুট করে রেল সিদ্ধান্ত বদল করতে পারেনা। অন্যদিকে অবরোধকারীরা পাল্টা যুক্তি দেখিয়ে বলেন, লোকাল ট্রেনে পুরুষ যাত্রীদের সংখ্যাও বাড়ছে, তবে জেনারেল কামরা কমিয়ে কেন মহিলা কামরা বাড়ানো হল?

টানা ৪ ঘণ্টা অবরোধ চলার পর দুপুর ১২টার পর থেকে পরিস্থিতি স্বাভাবিক হয়। রেল অবরোধ উঠে গেলে আস্তে আস্তে স্বাভাবিক হতে শুরু করে পরিষেবা।


Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button