Feature

ট্রেনে রাত্রিকালীন সফরের একগুচ্ছ নিয়ম বাঁধা, না মানলে বিপদ

রাতে ট্রেনে সফর তো অনেকেই করে থাকেন। দূরপাল্লার ট্রেনে তো অনেক সময়ই রাত কাটাতে হয়। রাতে ট্রেনে সফরের কিন্তু অনেকগুলি নিয়ম রয়েছে। না মানলে বিপদ।

দূরপাল্লার ট্রেনে রাতে সফর তো অধিকাংশ ক্ষেত্রেই করতে হয়। অনেক সময় একাধিক রাতও সফর করতে হয়। রাতে ট্রেনে সফর করার জন্য যাত্রীদের জন্য কিছু নির্দিষ্ট নিয়ম রয়েছে। আবার টিকিট পরীক্ষকের জন্যও রাতে নিয়ম রয়েছে।

এসব নিয়ম কিন্তু যাত্রীদের মেনে চলতে হয়। নাহলে তাঁর শাস্তিও হতে পারে। রেলের কর্মীদের ওপর দায়িত্ব থাকে যাত্রীরা নিয়ম মানছেন কিনা সেদিকে নজর রাখার।

রাতে সফরকালে অনেকগুলি নিয়ম রয়েছে রেলের। প্রথমত রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত ঘুমোনোর সময়। ওই সময় মিডল বার্থও তোলা থাকবে। সেখানে যাঁর শোওয়ার কথা তিনি শুয়ে থাকতে পারবেন।

কিন্তু সকাল ৬টার পর আর তিনি মিডল বার্থে শুয়ে থাকতে পারবেন না। রাত ১০টা ট্রেনে সাধারণ আলো নিভে গিয়ে রাত্রিকালীন আলো জ্বালানো হবে। আর তা সকাল ৬টা পর্যন্ত থাকবে।


রাত ১০টার পর ফোনেও জোরে কথা বলা নিষেধ। জোরে গান শোনা, টিভি দেখা বা সিনেমা দেখা চলবে না। যা শোনার কানে হেডফোন লাগিয়ে শুনতে হবে।

রাত ১০টার পর আর খাবার কিনেও খেতে পারবেন না কোনও যাত্রী। এমনকি রাত ১০টার পর কোনও যাত্রীকে টিকিট পরীক্ষক এসেও ডাকতে পারবেন না।

যাত্রীরা যাতে রাতটা শান্তিতে ঘুমোতে পারেন সেকথা মাথায় রেখেই এই নিয়ম চালু করেছে রেল। এই নিয়ম না মানলে শাস্তির মুখেও পড়তে হতে পারে যাত্রীকে।

Show Full Article

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button